বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বলল যুক্তরাজ্য

প্রকাশকালঃ ০৯ জানুয়ারি ২০২৪ ১০:৪৭ পূর্বাহ্ণ ১৬৫ বার পঠিত
বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বলল যুক্তরাজ্য

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এবং পরে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বেশ কয়েকটি বিবৃতি দেওয়া হয়েছিল। নির্বাচনের আগে, যুক্তরাজ্য সরকার বাংলাদেশের সরকার এবং নির্বাচন কমিশনের প্রতি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানায়। নির্বাচনের পরে, যুক্তরাজ্য সরকার নির্বাচনের ফলাফলকে স্বীকৃতি দেয়, তবে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে কিছু প্রশ্ন তোলে।

নির্বাচনের আগে, যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস ২০২৩ সালের ডিসেম্বর মাসে ঢাকায় একটি সফরে যান। সফরের সময় তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে বলেন যে যুক্তরাজ্য অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশের সরকার এবং নির্বাচন কমিশনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন যে যুক্তরাজ্য নির্বাচনের পর্যবেক্ষণে অংশগ্রহণ করতে ইচ্ছুক।

নির্বাচনের পরে, যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয় যে যুক্তরাজ্য নির্বাচনের ফলাফলকে স্বীকৃতি দেয়। তবে বিবৃতিতে বলা হয় যে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে কিছু প্রশ্ন রয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয় যে নির্বাচনে প্রধান বিরোধী দল বাংলাদেশ আওয়ামী লীগ অংশগ্রহণ করেনি, যা নির্বাচনের প্রতিযোগিতামূলকতা হ্রাস করেছে। বিবৃতিতে আরও বলা হয় যে নির্বাচনে ভোটগ্রহণের হার কম ছিল, যা নির্বাচনের প্রতি জনগণের অংশগ্রহণের প্রতিনিধিত্ব করে না।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ২০২৪ সালের জানুয়ারি মাসে ঢাকায় একটি সফরে যান। সফরের সময় তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে নির্বাচনের বিষয়ে আলোচনা করেন। আলোচনায় তিনি নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে যুক্তরাজ্যের উদ্বেগ প্রকাশ করেন।

সামগ্রিকভাবে, যুক্তরাজ্য সরকার বাংলাদেশের নির্বাচনের ফলাফলকে স্বীকৃতি দিয়েছে, তবে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে কিছু প্রশ্ন তোলে। যুক্তরাজ্য সরকার আশা করে যে বাংলাদেশ ভবিষ্যতে আরও অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করবে।