রাজনৈতিক সহিংসতা ও দ্বন্দ্বে আওয়ামীলীগ

প্রকাশকালঃ ৩০ জুন ২০২৪ ১২:৩৫ অপরাহ্ণ ৩৭৯ বার পঠিত
রাজনৈতিক সহিংসতা ও দ্বন্দ্বে আওয়ামীলীগ

চলতি বছরের প্রথম পাঁচ মাস জানুয়ারি থেকে মে পর্যন্ত দেশ রাজনৈতিক সহিংসতা ও দ্বন্দ্বে নিহত হয়েছেন ৩৩ জন। তাদের মধ্যে ২৭ জনই আওয়ামী লীগের। এই হিসাব মাবাধিকার সংগঠন আইন সালিস কেন্দ্রের (আসক)।  তবে আসক দেশের বাইরে নিহত হওয়া আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হিসাবের মধ্যে ধরেনি। তাকে ধরলে আওয়ামী লীগের নিহতের সংখ্যা পাঁচ মাসে ২৮ জন। আসকের প্রতিবেদনে আরো বলা হয়েছে এই পাঁচ মাসে দেশে মোট রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে ৩৯৩ টি। এইসব সংঘাতের ঘটনায় আহত হয়েছেন তিন হাজার ২২৪ জন।

 

৭ জানুয়ারি দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়। এরপর হয় উপজেলা পরিষদ নির্বাচন। এরমধ্যে কিছু পৌর নির্বাচনও হয়েছে। জাতীয় সংসদ এবং উপজেলা নির্বাচনে বিএনপি দলীয়ভাবে অংশ নেয়নি। উপজেলা নির্বাচন দলীয় প্রতীকে হয়নি। জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতারাও স্বতন্ত্র প্রার্থী হতে পেরেছেন। ফলে এই নির্বাচনে বলতে গেলে দলীয় এবং স্বতন্ত্র মিলিয়ে অধিকাংশ প্রার্থীই ছিলেন আওয়ামী লীগের । উপজেলা নির্বাচনেও তাই। ফলে গত পাঁচ মাসে ৩৯৩টি রাজনৈতিক সহিংস ঘটনার ২০১টিই হয়েছে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে। প্রকৃত পক্ষে এই সংঘাতগুলো আওয়ামী লীগের সাথে প্রতিপক্ষ আওয়ামী লীগের হয়েছে। আর হত্যাকাণ্ডগুলোও অভ্যন্তরীণ দ্বন্দ্বের জের ধরে হয়েছে। বাকি সংঘাতগুলোর ৯০ ভাগই স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের দ্বন্দ্বেরও ফল।

 

জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গেআওয়ামী লীগৈর স্বতন্ত্র প্রার্থীদের যে দ্বন্দ্ব তৈরি হয় তার জের উপজেলা পরিষেদ নির্বাচনেও দেখা যায়। আর উপজেলা নির্বাচনের পর আওয়ামী লীগেরে তৃণমূলে এই দ্বন্দ্ব সংঘাত আরো বাড়ছে। আর এই সংঘাতে আয়ামী লীগের সংসদ সদস্য, জেলা ও তৃণমূলের নেতারা হত্যার শিকার হয়েছেন।