হজের প্রস্তুতিতে মক্কায় প্রবেশে বিধি-নিষেধ

প্রকাশকালঃ ১৭ মে ২০২৩ ০৩:৪৫ অপরাহ্ণ ১৪২ বার পঠিত
হজের প্রস্তুতিতে মক্কায় প্রবেশে বিধি-নিষেধ

মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ হজের প্রস্তুতি উপলক্ষে মক্কায় বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। গত ১৫ মে থেকে পূর্ব অনুমোদন ছাড়া মক্কায় প্রবেশ করা যাবে না বলে জানিয়েছে মক্কা নগরীর জননিরাপত্তা অধিদপ্তর। হজ আয়োজনের পূর্ব-প্রস্তুতি হিসেবে মক্কায় প্রবেশের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

হজ নিয়ন্ত্রণের নির্দেশনা মতে, যানবাহন ও প্রবাসী বাসিন্দারা যেখান থেকে এসেছে সেখানে ফিরিয়ে দেওয়া হবে। অবশ্য যারা পবিত্র স্থানগুলোতে কাজ করে এবং উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে বা যেসব বাসিন্দার ইস্যুকৃত পরিচয়পত্র আছে অথবা ওমরাহ বা হজের পারমিট রয়েছে শুধু তারাই চলাচল করতে পারবে। এবারের হজের সময় পবিত্র স্থানগুলোতে প্রবেশে ‘অলববৎ’ নামক ওয়েবসাইটে অনলাইন আবেদনের মাধ্যমে অনুমোদন নেওয়া যাবে।


এদিকে ভিজিট ভিসায় হজ পালন করা যাবে না বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। এক টুইট বার্তায় মন্ত্রণালয় জানায়, মক্কায় আগত আল্লাহর অতিথিদের সম্মানার্থে জানাতে চাচ্ছি, ভিজিট ভিসায় হজ পালনের অনুমোদন নেই। ৯০ দিন মেয়াদি ভিজিট ভিসায় ওমরাহ সম্পন্ন করা যাবে। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই তা সম্পন্ন করে মক্কা ত্যাগ করতে হবে বলে টুইট বার্তায় জানানো হয়। 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনার আগে বিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম পবিত্র হজ পালন করতেন। ২০২০ সালে সীমিত পরিসরে কয়েক হাজার লোক হজ পালন করেন। ২০২১ সালে প্রায় ৬০ হাজার লোক হজে অংশ নেয়। ২০২২ সালে ১০ লাখ লোক হজ পালন করেন। এ বছর থেকে করোনার আগের সময়ের মতো ২০ লাখের বেশি হজযাত্রীর প্রস্তুতি নিয়েছে সৌদি আরব।