ঢাকায় শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবায় নতুন চিত্র

প্রকাশকালঃ ০৭ আগu ২০২৪ ০১:২৮ অপরাহ্ণ ৪৬২ বার পঠিত
ঢাকায় শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবায় নতুন চিত্র

ঢাকা প্রেস নিউজ


ঢাকার রাস্তাঘাটে গত কয়েকদিন ধরে এক অস্বাভাবিক দৃশ্য চোখে পড়ছে। রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতার কাজে নেমেছেন শিক্ষার্থীরা।

 

ট্রাফিক নিয়ন্ত্রণে সামনের সারিতে শিক্ষার্থীরা

ঢাকার প্রধান প্রধান সড়কগুলোতে ট্রাফিক পুলিশের উপস্থিতি কম থাকলেও, সিগন্যালগুলোতে শিক্ষার্থীরা পালা করে দায়িত্ব পালন করছে। ইসলামী আন্দোলন বাংলাদেশের কিছু সদস্যও তাদের সঙ্গে যোগ দিয়েছেন। ধানমন্ডি, কলাবাগান, মিরপুর রোড, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকায় তাদের এই উদ্যোগ সড়কে যান চলাচলকে কিছুটা স্বাভাবিক রাখতে সাহায্য করছে।
 

পরিচ্ছন্নতায় সচেতনতা বাড়ছে

শুধু ট্রাফিক নিয়ন্ত্রণই নয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাস্তা ঝাড়ু দিচ্ছে, সড়কের আবর্জনা সরিয়ে ফেলছে। এতে রাজধানীর পরিবেশের উন্নতি হওয়ার পাশাপাশি, পরিচ্ছন্নতার প্রতি সচেতনতাও বাড়ছে।
 

অস্থির পরিস্থিতিতে শিক্ষার্থীদের উদ্যোগ

গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর দেশে কার্যত কোনো সরকার নেই। এই অস্থির পরিস্থিতিতে, যখন দেশের বিভিন্ন প্রান্তে বিশৃঙ্খলা চলছে, তখন শিক্ষার্থীদের এই স্বেচ্ছাসেবা সত্যিই প্রশংসার দাবিদার।
 

কেন শিক্ষার্থীরা এমন উদ্যোগ নিচ্ছে?

  • দেশপ্রেম: দেশের প্রতি ভালোবাসা ও দায়িত্ববোধ তাদের এই কাজে অনুপ্রাণিত করছে।
  • সামাজিক দায়িত্ববোধ: তারা মনে করছে, সমাজের উন্নয়নে তাদেরও ভূমিকা রাখা উচিত।
  • নেতৃত্বের গুণাবলী: এই কাজের মাধ্যমে তারা ভবিষ্যৎ নেতৃত্বের জন্য নিজেদের প্রস্তুত করছে।
     

সামনের দিনে কী হবে?

শিক্ষার্থীদের এই উদ্যোগ দেশের জন্য একটি আশার আলো জ্বালিয়েছে। আশা করা যায়, সামনের দিনে আরও বেশি সংখ্যক মানুষ এই উদ্যোগে যোগ দেবে এবং দেশকে আরও উন্নত করতে সাহায্য করবে।