কুড়িগ্রামে কাঁচামরিচের সেই ঝাল, কেজি ৪০০ টাকা

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৪ ০৭:১৪ অপরাহ্ণ ৪০৮ বার পঠিত
কুড়িগ্রামে কাঁচামরিচের সেই ঝাল, কেজি ৪০০ টাকা

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

 

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামে কাঁচামরিচের দাম উঠেছে ৩৬০ থেকে ৪০০ টাকায়। করলা, আলুসহ সব ধরনের  সবজির দাম হু হু করে বেড়ে চলেছে। নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের পক্ষে কাঁচামরিচ কেনা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।
 

 

বাজারসংশ্লিষ্টরা জানান, এক সপ্তাহ আগে মরিচের দাম ২০০ থেকে ২২০ টাকা ছিল। গত দু-তিন দিনে হঠাৎ করে কাঁচামরিচের দাম আকাশচুম্বি হয়।

 

জেলার ফুলবাড়ী উপজেলাসহ বিভিন্ন উপজেলার হাটবাজারে খোঁজ নিয়ে জানা যায়, সপ্তাহ দুয়েক আগেও ফুলবাড়ী, বালারহাট ও খরিবাড়ী হাটসহ অধিকাংশ হাটবাজারে কাঁচামরিচ ১৫০-২০০ ও আলু ৪০-৪৫ দরে বিক্রি হয়। গত দু-তিন দিনের ব্যবধানে কাঁচামরিচের কেজি ৩৬০ থেকে ৪০০ টাকা এবং আলু ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করছেন খুচরা ব্যবসায়ীরা।

 

অন্যান্য সবজির মধ্যে করলার কেজি ১০০ টাকা, ঢেড়স ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, পটল ৪০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, জালি কুমড়া প্রতিটি ৫০ টাকা, রসুন ২০০ টাকা কেজি, পিঁয়াজ ১০০ টাকা, আদা ২০০ টাকা, কচু ৬০ টাকা, বড়বটি ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় গুটি কয়েক দোকান ছাড়া অধিকাংশ দোকানে নেই কাঁচামরিচ।

 

ফুলবাড়ী উপজেলার কুরুষাফেরুষা গ্রামের শ্রমিক কাশেম আলী বলেন, ‘বালারহাট বাজারে কাঁচামরিচের বাজার খুবই চড়া। কয়েক দিন থেকে কোনো কোনো বিক্রেতা মরিচ বিক্রি করছেন ৩৬০ টাকা আবার কেউ কেউ বিক্রি করছেন ৪০০ টাকা। আলু বেগুনসহ সব ধরনের সবজির বাজার চড়া। আমাদের মতো মানুষের  সবজি কেনা অসম্ভব হয়ে পড়েছে।’

 

মধ্যবিত্তরাও অস্বস্তিতে আছেন এই মূল্যবৃদ্ধিতে। নাগেশ্বরী উপজেলার ফকিরের হাট বাজারের সুধাংশু চন্দ্র বর্মণ ও ফুলবাড়ীর বালারহাট বাজারের ক্রেতা নুর মোহাম্মদ জানান, মরিচসহ সবজির দাম যেভাবে বেড়েছে, তাতে কেনা কষ্টসাধ্য হয়ে পড়েছে। আমরা চাষের ওপর নির্ভরশীল। দাম বাড়ায় চাহিদার চেয়ে কম কিনতে হচ্ছে। ১২৫ গ্রাম মরিচ ৪৫ টাকায় কিনেছেন।’

 

বালারহাট বাজারের সবজি বিক্রেতা নয়ন চন্দ্র সেন ও বেলাল হোসেন জানান, এ বছর ঘন ঘন ভারী বৃষ্টিপাত ও টানা বন্যার কারণে বাজারে কাঁচামরিচের আমদানি কমে গেছে। ৩২০ থেকে ৩৫০ টাকায় পাইকারি কিনে ৩৬০ থেকে ৪০০ টাকায় বিক্রি করছেন তারা। আমদানি কম বলে সব ধরনের সবজির দাম বেড়েছে বলে জানান তারা।

 

ফুলবাড়ী বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৬০ টাকায়। খুচরা ব্যবসায়ী রিজু মিয়া, শফিকুল ইসলাম , জাহাঙ্গীর আলম ও মুকুল মিয়া জানান, স্থানীয়ভাবে কাঁচামরিচ পাওয়া যায় না। এগুলো এলসির। এ ছাড়া ঠাকুরগাঁও, কুষ্টিয়া, নিলফামারী, দেবিগঞ্জ, পঞ্চগড় থেকে মরিচ আসে।

 

জেলা ও উপজেলার বিভিন্ন হাটবাজারের বাজার মনিটরিং চলছে জানিয়ে কুড়িগ্রাম ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম মাসুম দৌল্ল্যা জানান, কাঁচামরিচের সরবরাহ কম থাকায় দামটা দ্বিগুণ বেড়েছে। পিঁয়াজসহ অন্যান্য সবজির দাম নিয়ন্ত্রণে। দুই-এক দিনের মধ্যে কাঁচামরিচের দাম কমবে আশা করেন তিনি।