চাকরি নিয়োগ সংক্রান্ত জটিলতা ও সমাধান

প্রকাশকালঃ ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০৬ অপরাহ্ণ ১৭৫ বার পঠিত
চাকরি নিয়োগ সংক্রান্ত জটিলতা ও সমাধান

নিয়োগ বিধি এবং মামলা জটিলতার কারণেও অনেক শূন্য পদে নিয়োগ দেওয়া যাচ্ছে না।বিভিন্ন প্রতিষ্ঠানের এসব নিয়োগ বিধি সংশোধন ও মামলা নিষ্পত্তির প্রাথমিক কাজ শেষ করতেই কেটে যাচ্ছে বহু সময়।এদিকে ফি দিয়ে আবেদন করেও পরীক্ষা না দিয়েই চাকরির বয়স শেষ হচ্ছে অসংখ্য প্রার্থীর।ফলে তাদের মধ্যে বাড়ছে ক্ষোভ ও হতাশা।চাকরি নিয়োগ প্রক্রিয়া বিভিন্ন জটিলতার সম্মুখীন হতে পারে, যার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য হল

 

প্রার্থীদের দিক থেকে

 

অনেক ক্ষেত্রে, বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতা না থাকা সত্ত্বেও অনেক প্রার্থী আবেদন করে থাকেন।এতে করে নিয়োগ প্রক্রিয়া দীর্ঘায়িত হয় এবং যোগ্য প্রার্থীদের নির্বাচন করা কঠিন হয়ে পড়ে।অনেক চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় অভিজ্ঞতা ও দক্ষতা সম্পন্ন প্রার্থী পাওয়া কঠিন হয়ে পড়ে।অনলাইনে আবেদন, পরীক্ষা দেওয়া ইত্যাদিতে অনেক প্রার্থীর প্রযুক্তিগত জ্ঞানের অভাব দেখা যায়।

 

প্রতিষ্ঠানের দিক থেকে

 

অনেক প্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ ও জটিল হতে পারে, যার ফলে যোগ্য প্রার্থীরা হতাশ হয়ে পড়ে।নিয়োগ প্রক্রিয়ায় অনেক সময় পক্ষপাত ও অনিয়মের অভিযোগ উঠে থাকে।প্রার্থীদের যোগ্যতা যাচাই ও তাদের মধ্য থেকে সর্বোত্তম প্রার্থী নির্বাচন করা কঠিন হতে পারে।অনেক প্রতিষ্ঠানে সীমিত বাজেটের কারণে নিয়োগ প্রক্রিয়া সুষ্ঠভাবে পরিচালনা করা কঠিন হয়ে পড়ে।

 

সরকারের দিক থেকে

 

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন নিয়ম-কানুন ও নীতিমালা প্রযোজ্য। এসব নীতিমালা জটিল হওয়ায় নিয়োগ প্রক্রিয়া দীর্ঘায়িত হয়।সরকারি চাকরিতে নিয়োগের জন্য অনুষ্ঠিত পরীক্ষাগুলো অনেক সময় জটিল ও কঠিন হতে পারে।সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির অভিযোগও মাঝে মাঝে দেখা যায়।

 

সমাধান

 

নিয়োগ প্রক্রিয়া সরল ও দ্রুত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।যোগ্য প্রার্থী নির্বাচনের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের ব্যবস্থা উন্নত করা।নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।