এসএমএসি এইচআরএস লিমিটেডের মধ্যে মাইলফলক সহযোগিতায় একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশকালঃ ১৮ অক্টোবর ২০২৩ ০১:৩২ অপরাহ্ণ ১৯০ বার পঠিত
এসএমএসি এইচআরএস লিমিটেডের মধ্যে মাইলফলক সহযোগিতায় একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নজিও ও আর্থিক খাতের দুই স্বনামধন্য প্রতিষ্ঠান আইএফএএসইএফ-আইএনজিও ফোরাম অব বাংলাদেশ এবং এসএমএসি এইচআরএস লিমিটেডের মধ্যে মাইলফলক সহযোগিতায় একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর বারিধারায় ইনট্রাকো কনভেনশন হলে অনুষ্ঠিত এ কর্মশালায় মূল আলোচ্য বিষয় ছিলে আইটিএ (আয়কর আইন) ২০২৩ এবং এফএ (অর্থ আইন) ২০২৩। সেশনে ৩০টির বেশি আন্তর্জাতিক স্বনামধন্য এনজিও প্রতিষ্ঠানের ১১০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

দিনব্যাপী এই সেশনে আইটিএ ২০২৩ এবং এফএ ২০২৩ নিয়ে সর্বশেষ সংশোধনসহ সার্বিক ধারণা দেওয়া হয়। অলাভজনক খাতে শক্তিশালী আর্থিক অনুশীলনের ক্ষেত্রে এ আইনের কাঠামোগত ও কার্যগত দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।


আইএফএএসইএফ (আইএনজিও অ্যাডমিন, ফিন্যান্স অ্যান্ড সিকিউরিটি ফোরাম) বাংলাদেশে আন্তর্জাতিক এনজিওগুলোর গুরুত্বপূর্ণ প্ল্যাটফরম হিসেবে প্রতিনিধিত্ব করে। যার লক্ষ্য হচ্ছে আইএনজিও অ্যাডমিন, ফিন্যান্স ও সিকিউরিটি বিভাগের কর্মীদের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধি ও সহজ করা।

ফোরামের লক্ষ্য নলেজ শেয়ারিং চর্চা লালন করা, শিক্ষণীয় বিষয়গুলো ছড়িয়ে দেওয়া, সর্বোত্তম অনুশীলন উৎসাহিত করা এবং পারস্পরিক শিক্ষার সুযোগ করে দেওয়া।


এই সহযোগিতামূলক প্রচেষ্টার উদ্দেশ্য হলো পেশাদারি সক্ষমতা বৃদ্ধি, অ্যাডমিন, ফিন্যান্স ও সিকিউরিটি কার্যক্রমে উচ্চ মান তৈরি এবং সম্পদ ব্যবস্থাপনায় সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করা। এর সঙ্গে দেশের আইন ও বিধি-বিধানের প্রতি কমপ্লায়েন্স বা আনুগত্য নিশ্চিত করা। এর পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থা এবং স্টেকহোল্ডার উভয়ের মাঝে জবাবদিহি এবং স্বচ্ছতা উৎসাহিত করা। এসএমএসি এইচআরএস লিমিটেডের পরিচালক স্নেহাশীষ বড়ুয়া, এফসিএ, এতে প্রধান প্রশিক্ষক হিসেবে নেতৃত্ব দেন।

তিনি তাঁর বিস্তর অভিজ্ঞতা থেকে জ্ঞানগর্ভ আলোচনা ও আইনের পরিবর্তন ও পরিবর্ধনসহ বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন। সেশনে আইটিএ ২০২৩ এবং এফএ ২০২৩-এর মূল দিকগুলো নিয়ে আলোচনা করা হয়। এ আইনের সর্বশেষ অগ্রগতি, প্রযুক্তি দিক, নিয়ন্ত্রণগত হালনাগাদ তথ্যাদি এবং আর্থিক ব্যবস্থাপনায় আন্তর্জাতিক এনজিওর জন্য সর্বোত্তম অনুশীলন নিয়ে আলোচনা করা হয়।


কেস স্টাডি, অংশগ্রহণকারীদের পারস্পরিক আলোচনা এবং তথ্য আদান-প্রদানের মাধ্যমে কর্মশালাটি অত্যন্ত প্রাণবন্ত হয়ে ওঠে। অংশগ্রহণকারীদের সাংগঠনিক ও আর্থিক কর্মকাণ্ডে দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে এ প্রশিক্ষণ।

ওয়াটারএইড বাংলাদেশের অর্থ ও প্রশাসন বিভাগের প্রধান পারভেজ সাজ্জাদ বলেন, ‘আইএফএএসইএফ-আইএনজিও ফোরাম অব বাংলাদেশ এবং এসএমএসি এইচআরএস লিমিটেডের বিশেষজ্ঞ জ্ঞানকে একসাথে করার সহযোগিতামূলক এ উদ্যোগে ভূমিকা রাখতে পেরে আমরা আনন্দিত। আইটিএ ২০২৩ এবং এফএ ২০২৩ সম্পর্কে একটি সমন্বিত ধারণা পাওয়ার ক্ষেত্রে এ প্রশিক্ষণ আন্তর্জাতিক এনজিওগুলোর জন্য অনন্য ভূমিকা রাখবে। আর্থিক কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় জ্ঞানের ক্ষেত্রে তারা আরো সমৃদ্ধ হলো।’

বাংলাদেশে কর্মকাণ্ড পরিচালনা করা আন্তর্জাতিক এনজিওগুলোর প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ, পারস্পরিক তথ্য বিনিময়, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে কর্মশালাটি শেষ হয়।