দেশের শীতের আবহাওয়া সম্পর্কে

প্রকাশকালঃ ১৪ জানুয়ারি ২০২৪ ১২:২৯ অপরাহ্ণ ১২০ বার পঠিত
দেশের শীতের আবহাওয়া সম্পর্কে

বাংলাদেশের শীতকাল ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত স্থায়ী হয়। এই সময়ে, দেশের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়, বিশেষ করে উত্তরাঞ্চলে। ঢাকায়, জানুয়ারিতে গড় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস (৫৭ ডিগ্রি ফারেনহাইট), এবং ফেব্রুয়ারিতে ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬১ ডিগ্রি ফারেনহাইট)। উত্তরাঞ্চলে, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে।

 

শীতকালে বাংলাদেশে প্রায়শই কুয়াশা হয়। ঘন কুয়াশার কারণে, সকালের দিকে দৃশ্যমানতা কমে যেতে পারে এবং যানবাহন চলাচল ব্যাহত হতে পারে।

শীতকালে বাংলাদেশে বেশ কয়েকটি উৎসব পালিত হয়। এর মধ্যে রয়েছে ঈদুল আযহা, পহেলা বৈশাখ এবং শীত বৈশাখী। ঈদুল আযহা একটি মুসলিম উৎসব যা কোরবানির সাথে জড়িত। পহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন। শীত বৈশাখী একটি ঐতিহ্যবাহী উৎসব যা শীতের শেষ এবং বসন্তের আগমনের সাথে জড়িত।

শীতকাল বাংলাদেশের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সময়ে, পর্যটকদের আগমন বৃদ্ধি পায়, বিশেষ করে উত্তরাঞ্চলের পর্যটন কেন্দ্রগুলিতে। শীতকালে ফসল কাটাও শুরু হয়।

শীতকাল বাংলাদেশের মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করে। শীত থেকে রক্ষা পেতে, মানুষ গরম কাপড় পরে, শীতকালীন খাবার খায় এবং ঘরগুলিকে উষ্ণ রাখে। শীতকালে, মানুষ প্রায়শই ঘরের ভিতরে সময় কাটায়।

বাংলাদেশের শীতকাল একটি মনোরম সময় হতে পারে। তবে, শীত থেকে রক্ষা পেতে সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।