ঢাকা মেট্রোরেল: চালুর নতুন তারিখ নির্ধারিত?

প্রকাশকালঃ ২০ আগu ২০২৪ ০৩:২৪ অপরাহ্ণ ৩৯৩ বার পঠিত
ঢাকা মেট্রোরেল: চালুর নতুন তারিখ নির্ধারিত?

ঢাকা প্রেস নিউজ


ঢাকার মেট্রোরেল চালুর বিষয়ে আবারও নতুন তথ্য সামনে এসেছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মেট্রোরেল চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে সাত দিনের মধ্যে মেট্রো চালু হতে পারে।

 

কেন বিলম্ব?

গত ১১ আগস্ট সরকার মেট্রোরেল চালুর জন্য নির্দেশনা দিয়েছিল। কিন্তু পরবর্তীতে অনিবার্য কারণে কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশনে হামলার ঘটনাও মেট্রোরেল চালুতে বিলম্বের একটি কারণ।
 

কখন চালু হবে?

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব এহছানুল হক মঙ্গলবার মেট্রোরেল স্টেশন পরিদর্শন করে চলাচলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন, সরকারের পক্ষ থেকে আগামী সাত দিনের মধ্যে মেট্রোরেল চালু করার আশ্বাস দেওয়া হয়েছে। তবে মেট্রোরেলের সব স্টেশন একসাথে চালু হবে না। মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশন মেরামতের কাজ চলছে বলে এই দুটি স্টেশন প্রথমে চালু হবে না।
 

কোন কোন স্টেশনে চলবে?

মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশন ছাড়া বাকি ১৪টি স্টেশনে মেট্রোরেল চালুর পরিকল্পনা রয়েছে।
 

কেন মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশনে চলবে না?

গত ১৮ জুলাই শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশনে হামলা চালায় দুর্বৃত্তরা। এই ঘটনার কারণে এ দুটি স্টেশনে ক্ষতি হয়েছে, ফলে সেখানে মেট্রোরেল চালু করা সম্ভব হচ্ছে না।
 

কীভাবে এগিয়ে যাচ্ছে কাজ?

ডিএমটিসিএল কর্মচারীরা কাজে যোগ দিয়েছেন এবং মেট্রোরেল সিস্টেম ও মেট্রো ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা চলছে।
 

মনে রাখবেন: এই তথ্য সর্বশেষ পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। পরিস্থিতি অনুযায়ী পরিবর্তন হতে পারে। সর্বশেষ তথ্যের জন্য সংশ্লিষ্ট সূত্রগুলোতে যোগাযোগ করুন।