ওস্তাদ মিহির লালা সাহা আর নেই

প্রকাশকালঃ ১৭ আগu ২০২৪ ০৩:১৯ অপরাহ্ণ ২৭২ বার পঠিত
ওস্তাদ মিহির লালা সাহা আর নেই

ঢাকা প্রেস নিউজ


স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠসৈনিক ও শাস্ত্রীয় সংগীতের অগ্রপথিক ওস্তাদ মিহির লালা সাহা আর আমাদের মাঝে নেই। তিনি ১৭ আগস্ট সকাল সাড়ে সাতটায় নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। এই বিষয়টি তার স্ত্রী, নজরুল সংগীতশিল্পী জয়ন্তী লালা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

 

দুই বাংলার একজন বিশিষ্ট শাস্ত্রীয় সংগীতশিল্পী হিসেবে ওস্তাদ মিহির লালা সংগীত জগতে অমর হয়ে থাকবেন। অর্ধশত বছরেরও বেশি সময় ধরে তিনি সংগীত সাধনায় নিজেকে উৎসর্গ করেছেন। একজন শিল্পী হিসেবে তার অবদান অসামান্য। তিনি অনেক শিল্পীর গুরু হিসেবেও পরিচিত ছিলেন।
 

১৯৪১ সালে কক্সবাজারে জন্মগ্রহণ করা মিহির লালা চট্টগ্রামের বোয়ালখালীতে বেড়ে উঠেন। শৈশব থেকেই তার মধ্যে গানের প্রতি গভীর আকর্ষণ ছিল। ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর কাছে সংগীতের হাতেখড়ি হওয়ার পর তিনি উপমহাদেশের কিংবদন্তি সংগীত গুরুদের কাছে তালিম নেন। সবশেষে পণ্ডিত বারীন মজুমদারের সান্নিধ্যে এসে শাস্ত্রীয় সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্রে পরিণত হন।
 

অল ইন্ডিয়া মিউজিক কলেজ থেকে ‘প্রফেসর অব ক্ল্যাসিক্যাল মিউজিক’ ডিগ্রি লাভ করা মিহির লালা মৃত্যুর আগ পর্যন্ত উপমহাদেশের ঐতিহ্যবাহী সংগীত শিক্ষাকেন্দ্র ‘আর্য্য সংগীত সমিতি’ ও ‘সুরেন্দ্র সংগীত বিদ্যাপীঠ’-এ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠসৈনিক হিসেবে দেশের সেবা করেছেন। ২০১৮ সালে তাকে জাতীয় শিল্পকলা একাডেমি পদক প্রদান করা হয়।
 

মিহির লালার মৃত্যুতে শাস্ত্রীয় সংগীত জগত এক মহান শিল্পী হারাল। তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।