এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে নদী দূষণমুক্তকরণে সহায়তা করবে

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ১২:১৬ পূর্বাহ্ণ ৬১৯ বার পঠিত
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে নদী দূষণমুক্তকরণে সহায়তা করবে

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের নদীগুলোকে দূষণমুক্ত করার লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, এডিবি বুড়িগঙ্গা, তুরাগসহ দেশের গুরুত্বপূর্ণ নদীগুলোকে দূষণমুক্ত করার জন্য নিম্ন-ব্যয়ের প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করবে। এছাড়াও, জাতীয় অভিযোজন পরিকল্পনা এবং জলবায়ু কর্ম পরিকল্পনা বাস্তবায়নেও এডিবি সক্রিয় ভূমিকা রাখবে।

 

এই সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের পরিবেশগত স্থিতিশীলতা এবং জলবায়ু সহনশীলতা উন্নয়নে একটি নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে এডিবি কান্ট্রি ডিরেক্টর অ্যাডিমন গিন্টিংয়ের সাথে এক বৈঠকে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই তথ্য জানিয়েছেন। তিনি আরও জোর দিয়েছেন যে, পরিবেশ সুরক্ষা কার্যক্রমে বেসরকারি খাত এবং যুবসমাজের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 

এডিবি বাংলাদেশের পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের জন্য একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনেও সহায়তা করবে। এছাড়াও, এআই প্রযুক্তি ব্যবহার করে নদী পরিষ্কারের কাজে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে।
 

বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু লক্ষ্য অর্জনে এডিবির এই সহযোগিতাকে স্বাগত জানিয়ে পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ এবং মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এডিবির সাথে অব্যাহত সহযোগিতার জন্য তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
 

এই সহযোগিতা বাংলাদেশের টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।