সিলেটে আবার বন্যার আশঙ্কা:

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ১২:৪৫ অপরাহ্ণ ২৮৪ বার পঠিত
সিলেটে আবার বন্যার আশঙ্কা:

ঢাকা প্রেস নিউজ

সিলেটে একবার বন্যার পানি নামতে না নামতেই আবার বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
রোববার রাত থেকে শুরু হওয়া পাহাড়ি ঢল ও বৃষ্টির কারণে নদী-নদীর পাশাপাশি নিম্নাঞ্চলে দ্রুত পানি বাড়ছে।

 

সোমবার সকালে সিলেটে ৬৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত ছিল ৩৯.৬ মিমি।
 

সাম্প্রতিক বন্যায় সিলেটে জীবনযাত্রা পুরোপুরি স্বাভাবিক হয়নি। অনেক উপজেলা থেকে পানি নেমে গেলেও, কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্ট ছাড়া অন্যান্য নদীতে পানি বিপৎসীমার নিচে নেমে গিয়েছিল।
 

কিন্তু আজ সকাল থেকে সুরমার কানাইঘাট পয়েন্টে পানি আবার বিপৎসীমার উপরে দিয়ে প্রবাহিত হচ্ছে। সকাল ৬টায় ৮ সেন্টিমিটার এবং ৯টায় ৩০ সেন্টিমিটার উপরে পানি প্রবাহিত হতে দেখা গেছে।
 

এছাড়াও, সুরমা সিলেট পয়েন্ট, কুশিয়ারার অমলশীদ, শেওলা, শেরপুর, লোভা, সারি, ডাউকি এবং গোয়াইনসারি নদীর পয়েন্টগুলোতেও পানি বিপৎসীমার কাছাকাছি। পানি বাড়তে থাকলে আজ আরও কয়েকটি পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়ে যেতে পারে বলে পানি উন্নয়ন বোর্ড সতর্ক করেছে।
 

সিলেট ছাড়াও সুনামগঞ্জেও পানি বাড়ছে। নদী ছাড়াও গ্রামীণ এলাকায় পানিবৃদ্ধি দেখা যাচ্ছে। আজ সকালে অনেক গ্রামীণ রাস্তা তলিয়ে গেছে এবং পানি বাড়িঘরে উঠেছে।
 

উজান থেকে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টির কারণে এই অঞ্চলের লাখ লাখ মানুষ আবার বন্যার মুখোমুখি হয়েছে। গত ২৭ মে সিলেটে প্রথম দফা বন্যা দেখা দেয়। পরে ১৭ জুন আরও ভয়াবহ বন্যায় সিলেট জেলায় প্রায় ১১ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে। ফেঞ্চুগঞ্জ, ওসমানীনগর ও বালাগঞ্জের কিছু মানুষ এখনও পানিবন্দি।
 

অন্যান্য উপজেলাগুলোতে পানি কমলেও স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসেনি। ক্ষতিগ্রস্ত মানুষ যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলেন, তখনই আবার বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
 

সিলেট আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। আজ সকাল ৬টা থেকে ৬টা পর্যন্ত ৬৫ মিমি বৃষ্টি হয়েছে।