চুলের যত্নে কেরাটিন

প্রকাশকালঃ ০৭ আগu ২০২৩ ০৫:০৫ অপরাহ্ণ ১৯৪ বার পঠিত
চুলের যত্নে কেরাটিন

বাইরের ধূলিদূষণ, বিভিন্ন প্রসাধনীর ব্যবহার, অযত্ন-অবহেলাসহ নানা কারণে দিন দিন চুলের জৌলুস কমে আসে। চুলের হারানো শ্রী ফিরে পেতে কেরাটিন ট্রিটমেন্ট বেশ উপকারী। পরামর্শ দিয়েছেন বিন্দিয়া বিউটি কেয়ারের স্বত্বাধিকারী ও রূপ বিশেষজ্ঞ শারমিন কচি। লিখেছেন মোনালিসা মেহরিন

বাড়িতে বা পার্লারে দুই জায়গায়ই করতে পারেন কেরাটিন ট্রিটমেন্ট। চুলে প্রাকৃতিকভাবেই কেরাটিন থাকে, কিন্তু রোজকার দূষণ, বিভিন্ন কেমিক্যালের ব্যবহারে চুল দিন দিন রুক্ষ ও শুষ্ক হয়ে নির্জীব হয়ে পড়ে। এ অবস্থা থেকে চুলকে পুনরুদ্ধার করে কেরাটিন ট্রিটমেন্ট।

এই ট্রিটমেন্টে চুলে কৃত্রিমভাবে কেরাটিন প্রবেশ করানো হয়।


এটা এক ধরনের অদ্রবণীয় প্রোটিন, যা আমাদের চুল, দাঁত ও নখে থাকে। আমাদের চুলের মূল উপাদানই কেরাটিন। যে চুলে যত বেশি প্রোটিন থাকে সে চুল তত বেশি ঝলমলে ও স্বাস্থ্যোজ্বল দেখায়। কোনো কারণে চুলে প্রোটিনের ঘনত্ব কমে গেলে চুলের আর্দ্রতা কমে যায়।

চুল ভঙ্গুর হয়ে পড়ে। ঝরে পড়তে শুরু করে। স্বাভাবিকতা হারিয়ে যায়। চুলের ডগা ফেটে যায়। এ সময় কেরাটিন ট্রিটমেন্টে চুল পুনরায় প্রাণ ফিরে পায়।

প্রাকৃতিক কেরাটিন প্যাক

১। একটি পাত্রে দুটি ডিমের কুসুম ও টক দই ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে একটি পাকা কলা, দুই চা চামচ মধু নিয়ে ভালো করে মিশিয়ে নিন। সপ্তাহে একবার পুরো চুল ও মাথার ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন। শুকিয়ে যাওয়ার পর শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন।

২। এক টেবিল চামচ অলিভ অয়েল, দুই চা চামচ টক দই, দুই চা চামচ নারকেলের দুধ ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে এক চা চামচ নারকেল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। চুলে প্রাকৃতিক প্রোটিন ফিরতে শুরু করবে। চুলে কেরাটিন ট্রিটমেন্টের মতো ফল পেতে শুরু করবেন।

রাসায়নিক কেরাটিন ট্রিটমেন্ট
সাধারণত পার্লারগুলোতে পাওয়া যায় এই সেবা। বিভিন্ন রাসায়নিক উপাদান মিশিয়ে তৈরি করা হয় কৃত্রিম কেরাটিন। আবার অনেক ব্র্যান্ডেরও কেরাটিন ট্রিটমেন্ট প্যাক পাওয়া যায়। পার্লারগুলোতে ধাপে ধাপে এই ট্রিটমেন্ট দেওয়া হয়, যা চুলকে ভেতর থেকে নরম, মসৃণ, সিল্কি ও উজ্জ্বল করে তোলে।

কেরাটিন ট্রিটমেন্টের পর

১।    কেরাটিন করা চুলে যেকোনো প্রসাধনী ব্যবহারের আগে সাবধানতা অবলম্বন করুন।

২।         কেরাটিন করা চুল টেনে বা ঝুঁটি করে না বাঁধাই ভালো।

৩।        চুলে তাপ দেওয়া যাবে না। হেয়ার ড্রায়ার ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

৪।         লোনা পানি ও সুইমিং পুলের পানি কেরাটিন করা চুলে লাগানো যাবে না।

৫।         কেরাটিন করার পরপরই চুলে রং করা যাবে না।