‍নগদ ডিজিটাল ব্যাংকে নারী উদ্যোক্তারা পাবেন বিশেষ ঋণ সহায়তা: পলক

প্রকাশকালঃ ১৮ মে ২০২৪ ০৩:১৭ অপরাহ্ণ ১২৪ বার পঠিত
‍নগদ ডিজিটাল ব্যাংকে নারী উদ্যোক্তারা পাবেন বিশেষ ঋণ সহায়তা: পলক

বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণ সহায়তার ব্যবস্থা করবে ‘নগদ’। উইমেন এন্ড ই-কমার্স ট্রাস্টের (উই) উদ্যোগে উই হাটবাজার-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া ডিজিটাল ব্যাংক নগদ এই বিশেষ ঋণের ব্যবস্থা করবে। তিনি বলেন, নগদ ডিজিটাল ব্যাংক থেকে আমাদের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ আর্থিক ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে।

 

বাংলাদেশ ডাক বিভাগের একটি সেবা হিসেবে যাত্রা শুরু করে নগদ মোবাইল ব্যাংকিং। বর্তমানে নগদের গ্রাহক সংখ্যা সাড়ে ৯ কোটির বেশি। এই প্রতিষ্ঠানটি দৈনিক গড়ে ১৮০০ কোটি টাকা লেনদেন করছে। এর ফলে বাংলাদেশ ডাক বিভাগের আয়েও প্রভাব পড়েছে। 

 

নগদ লিমিটেড ও ডাক বিভাগের চুক্তি অনুযায়ী, নগদের সেবা থেকে মোট আয়ের ৫১ শতাংশের ভাগ পায় বাংলাদেশ ডাক বিভাগ, বাকি ৪৯ শতাংশ পায় নগদ লিমিটেড। প্রথম বছর শেষে, অর্থাৎ ২০২০ সালেই নগদ ডাক বিভাগকে ১.১২ কোটি টাকা আয়ের ভাগ প্রদান করে। ২০২১ সালে ৩.৩২ কোটি এবং ২০২২ সালে ৪.৫০ কোটি টাকা প্রদান করে নগদ। ২০২৩ সালে তারা পার করে ফেলেছে ৫ কোটির ঘর। এ বছরের জন্য নগদ ৫১ শতাংশ আয়ের ভাগ হিসেবে ডাক বিভাগকে ৫ কোটি ৫১ লাখ ৩৭ হাজার ৫৫৮ টাকার রাজস্ব বুঝিয়ে দিয়েছে। 

 

কিছুদিন আগে বাংলাদেশ সচিবালয়ে নগদ কর্তৃপক্ষ ডাক বিভাগের প্রাপ্য লভ্যাংশের চেক হস্তান্তর করে। অনুষ্ঠানে নগদ লিমিটেডের প্রধান নির্বাহী তানভীর এ মিশুকের কাছ থেকে চেক গ্রহণ করেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) তরুন কান্তি সিকদার। এ সময় উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি অনুষ্ঠানে নগদ ডিজিটাল ব্যাংক নিয়েও উচ্ছাস প্রকাশ করেন চলতি বছরই পূর্ণাঙ্গ যাত্রা শুরু করবে নগদ ডিজিটাল ব্যাংক। যতদূর জানা গেছে, ইতিমধ্যে তারা ব্যাংক চালুর জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স দিয়ে ক্রেডিং রেটিং করা বা বিশ্বের সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করার মতো বিষয়গুলো ট্রায়াল দেওয়া হয়েছে বলেও জানা গেছে। 

 

নগদ ডিজিটাল ব্যাংক যাত্রা শুরু করার আগেই প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা জামানতবিহীনভাবে দেশের মানুষের মধ্যে এক অংক মুনাফায় ঋণ বিতরণ করবে। মূলত পরিচালনা ব্যয় শূন্যের কাছাকাছি হওয়ায় এবং যাবতীয় ঋণের কর্মকাণ্ড আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স দিয়ে পরিচালনা করায় তাদের পক্ষে জামানতবিহীন ঋণ প্রদান করা সম্ভব হবে। এরই মধ্যে নগদ ঘোষণা দিয়েছে যে, তথ্যপ্রযুক্তি খাতে জামানতবিহীন শত কোটি টাকার ঋণ বিতরণ করবে নগদ ডিজিটাল ব্যাংক। সেই সাথে নারী উদ্যোক্তাদের জন্যও এ রকম জামানতবিহীন ঋণ প্রদান করবে তারা। সংবাদ বিজ্ঞপ্তি