বাংলাদেশ বিমানবাহিনী এইচএসসি পাসে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ দিবে

প্রকাশকালঃ ২৪ এপ্রিল ২০২৪ ০২:৪৪ অপরাহ্ণ ১৬৫ বার পঠিত
বাংলাদেশ বিমানবাহিনী এইচএসসি পাসে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ দিবে

৯১ বিএএফএ কোর্সে অফিসার ক্যাডেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। অনলাইনে আবেদন করতে হবে ১ মে থেকে ২৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখের মধ্যে। জিডি (পি), ইঞ্জিনিয়ারিং, জিস্টিক/এটিসি/এডিডাব্লিউসি এবং অ্যাডমিন শাখায় আবেদনের সুযোগ পাবেন এইচএসসি (জিপিএ ৪.৫০সহ) পাস প্রার্থীরা। শাখাভেদে আবেদনের যোগ্যতা ভিন্ন ভিন্ন।


প্রার্থীর শারীরিক যোগ্যতা : ১৯ ডিসেম্বর ২০২৪ তারিখে প্রার্থীর বয়স ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর। পুরুষ প্রার্থীদের বেলায় উচ্চতা ৬৪ ইঞ্চি বা ৫ ফুট ৪ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, প্রসারণে ৩৪ ইঞ্চি। মহিলা প্রার্থীদের বেলায় উচ্চতা জিডি (পি) প্রার্থীর ৬৪ ইঞ্চি বা ৫ ফুট ৪ ইঞ্চি। অন্যান্য শাখার প্রার্থীদের ক্ষেত্রে ৬৪ ইঞ্চি বা ৫ ফুট ২ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারণে ৩০ ইঞ্চি।


ওজন বয়স ও উচ্চতা অনুসারে। দুই চোখের দৃষ্টিশক্তি জিডি (পি) শাখার জন্য ৬/৬, এটিসি/এডিডাব্লিউসি শাখার জন্য ৬/১২ এবং ইঞ্জিনিয়ারিং, লজিস্টিক ও অ্যাডমিন শাখার জন্য ৬/৬০।


আবেদন, প্রার্থী নির্বাচন ও পরীক্ষা পদ্ধতি : আবেদনের নিয়মাবলি ও দরকারি তথ্য পাওয়া যাবে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ও বিমানবাহিনীর ওয়েবসাইটে (joinairforce.baf.mil.bd)। সব বিভাগ ও সব জেলার প্রার্থীদের জন্য পরীক্ষাকেন্দ্র হবে বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা।


প্রাথমিক লিখিত পরীক্ষা : আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ, শুধু অ্যাডমিন শাখার জন্য আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান। এরপর নেওয়া হবে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা। ধাপে ধাপে প্রাথমিক মৌখিক, আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা, ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএসএসবি) পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।


প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা : বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনীতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ফ্লাইং অফিসার পদবিতে নিয়মিত কমিশন দেওয়া হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি দেওয়া হবে।


প্রশিক্ষণ শেষে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) অধীনে বিএসসি (সম্মান) এরোনটিকস/বিবিএ ডিগ্রি নেওয়ার সুযোগ রয়েছে। প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের সরকার কর্তৃক নির্ধারিত মাসিক ১০ হাজার ৫০০ টাকা সম্মানী এবং প্রশিক্ষণ শেষে অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটদের বেতন ও অন্যান্য ভাতা দেওয়া হবে।


এ ছাড়া রয়েছে বিদেশে প্রশিক্ষণ, উচ্চশিক্ষা সুবিধা, জাতিসংঘ মিশন ও বাংলাদেশ দূতাবাসে কাজের সুযোগ, বাসস্থান ও রেশন, সন্তানদের অধ্যয়ন, যাতায়াত সুবিধা, শাখা পরিবর্তনের সুযোগ, চিকিৎসা, গাড়িঋণ এবং ডিওএসএইচে প্লটসহ অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা।