২০২৪-২৫ অর্থবছরে নারী ও আদিবাসীদের জন্য বাজেট বৃদ্ধির দাবি:

প্রকাশকালঃ ১১ জুন ২০২৪ ০৬:৫৯ অপরাহ্ণ ৫২১ বার পঠিত
২০২৪-২৫ অর্থবছরে নারী ও আদিবাসীদের জন্য বাজেট বৃদ্ধির দাবি:

ঢাকা প্রেস নিউজ

হিউম্যান ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (এইচডিআরসি) এবং অ্যাসোসিয়েশন ফর দ্য ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এলআরডি) ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নারী ও আদিবাসীদের জন্য বরাদ্দ দ্বিগুণ করার দাবি জানিয়েছে।

 

গ্রামীণ নারী ও আদিবাসীদের পিছিয়ে পড়া: এই দুই গোষ্ঠী দেশের সবচেয়ে বঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে রয়েছে। তাদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য আরও বেশি সরকারি সহায়তা প্রয়োজন।

বর্তমান বরাদ্দ অপর্যাপ্ত: বর্তমান বরাদ্দ তাদের চাহিদা পূরণে যথেষ্ট নয়।

সুযোগসমতা বৃদ্ধি: বরাদ্দ বৃদ্ধি করলে নারী ও আদিবাসীরা তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে পারবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারবে।
 

 

মাথাপিছু বরাদ্দ দ্বিগুণ করা: এইচডিআরসি মনে করে যে নারী ও আদিবাসীদের জন্য বর্তমান মাথাপিছু বরাদ্দ কমপক্ষে দ্বিগুণ করা উচিত।

নারী কৃষকদের জন্য বিশেষ বরাদ্দ: নারী কৃষকদের স্বীকৃতি দেওয়া এবং তাদের জন্য কৃষিক্ষেত্রে কোটা নির্ধারণ করা প্রয়োজন।

পারিবারিক কৃষির জন্য বরাদ্দ বৃদ্ধি: জাতিসংঘ ২০০৯-২০১৮ সালকে পারিবারিক কৃষি দশক হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশে পারিবারিক কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আদিবাসীদের জন্য বরাদ্দ: পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এবং আদিবাসীদের জন্য ভূমি কমিশনের জন্য নির্দিষ্ট বরাদ্দ প্রয়োজন।

 

বর্তমান ভূমি সংস্কার প্রক্রিয়াটি সমালোচিত হয়েছে। নীতি নির্ধারণ প্রক্রিয়ায় নারী, আদিবাসী এবং অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণ বৃদ্ধি করা প্রয়োজন।

 

নারী ও আদিবাসীদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং দেশের সামগ্রিক উন্নয়নে তাদের অবদান বৃদ্ধি করতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তাদের জন্য বরাদ্দ দ্বিগুণ করা জরুরি।