বৈশাখে ঘর সাজুক বাঙালিয়ানার ছোঁয়ায়

প্রকাশকালঃ ১৫ এপ্রিল ২০২৩ ০৩:২৮ অপরাহ্ণ ৬৫০ বার পঠিত
বৈশাখে ঘর সাজুক বাঙালিয়ানার ছোঁয়ায়

হেলা বৈশাখের সজ্জা মানেই সবকিছুতে বাঙালিয়ানার ছোঁয়া। আর ঘরের পরিবেশকে উৎফুল্ল করতে এবং বৈশাখের আমেজ আনতে খুব সাধারণ কিছু জিনিস দিয়েই অন্দরমহলে আসতে পারে ভিন্ন মাত্রা। কিভাবে আমাদের দেশীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে এমন উপাদান দিয়ে ঘর সাজানো যায় সে সম্পর্কে কিছু পরামর্শ দিয়েছেন ইন্টেরিয়র ডিজাইনার ইপন শামসুল। চলুন জেনে নিই: 

 

**দেশজ কারুকার্যে ঘর সাজানোর বেলায় বাঁশ আর বেতের তৈরি বিভিন্ন জিনিস বেছে নিতে পারেন। দেওয়ালে ঝোলানো বাঁশের ফ্রেমে আয়না হতে পারে আপনার ঘরের সাজের দারুণ একটা অনুষঙ্গ।

**ঘরের কোণে আলো-ছায়ার জাল বুনতে নিয়ে আসুন বাঁশের তৈরি ল্যাম্পশেড। কয়েকটি ল্যাম্পশেডে পুরো ঘরজুড়েই একটা থিম তৈরি করা যায় যা ঘরের সাজে আনবে ভিন্ন মাত্রা।
 

**শ্বেতের আসবাব ঘরের সাজে মাটির ভাব নিয়ে আসবে সহজেই। কর্ণার র‍্যাক, মোড়া, টেবিল কিংবা ছোট একটা সোফাসেট, এসব আসবাবের ক্ষেত্রে উপাদান হিসেবে বেছে নিতে পারেন বেত। ঘরের মাঝে খানিকটা ফাঁকা জায়গা পেলে বেতের একটা দোলনা টাঙিয়ে দেওয়া যেতে পারে। অন্দরমহলের শোভাও বর্ধন হবে তাতে, অবসরের বই পড়া কিংবা চা-পর্বের আদর্শ জায়গাও পেয়ে যাবেন একটা।

**মৃৎশিল্পের এই দেশে মাটির জিনিসে ঘর সাজানোর কথা না ভাবাটা অন্যায়ই বটে। মাটির তৈরি হরেক জিনিস আপনার ঘরের শোভা বাড়িয়ে দেবে কয়েক গুণ। মাটির পুতুল, ফুলদানী, রঙিন হাড়ি এসবে সেজে উঠুক ঘরখানা। দামী সব অনুষঙ্গের চেয়ে কোনো অংশে কম নান্দনিক হয় এসব জিনিস।

 

**ঘরটাকে রঙে রঙে ঝলমলিয়ে রাখতে কিছু হাড়ি শিকেয় করে ঝুলিয়ে দিন, তাতে আবার মানিপ্ল্যান্টও থাকতে পারে আপনার ইচ্ছে মতো।

**এছাড়া তালপাতার পাখা, বাঁশি, মুখোশ, এগুলো মন্দ নয় আপনার ঘরের দেয়ালের শোভা বাড়াতে। ঘর সাজানোর জন্য কম খরচে কিনে নিতে পারেন এইসব।