হেরাথের বৈচিত্র্যে মনোযোগ

প্রকাশকালঃ ৩১ মে ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ ৫৭ বার পঠিত
হেরাথের বৈচিত্র্যে মনোযোগ

ভারতের উইকেট ব্যাটিংবান্ধব। তাই ভারতে চার মাস পর হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপটা বোলারদের জন্য চ্যালেঞ্জের। কঠিন সেই চ্যালেঞ্জ জিততে বাংলাদেশ স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ মনোযোগ দিচ্ছেন বৈচিত্র্যে। গতকাল মিরপুর স্টেডিয়ামের মিডিয়া প্লাজায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সে কথাই জানালেন হেরাথ, ‘আমি সব সময় মনে করি স্পিনারদের জন্য কন্ডিশন কঠিন হলে সেখানে চ্যালেঞ্জ থাকবে।

তাই বিশ্বকাপে যাওয়ার আগে প্রস্তুত হয়েই যাব। এটা প্রস্তুতির অংশ। আমরা কাজ করছি বৈচিত্র্য ও কৌশল নিয়ে। পিচ থেকে সাহায্য না পেলে এসব কাজে লাগাতে হবে।

বৈচিত্র্য ও সঠিক কম্বিনেশনের জন্য নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়ের মতো ব্যাটারদেরও বোলিংয়ে কাজে লাগাতে চান হেরাথ। চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৩ ওভার হাত ঘুরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন নাজমুল হোসেন। ফিরিয়েছিলেন ভয়ংকর হয়ে ওঠা হ্যারি টেক্টরকে। ৩ ওভারে কেবল ১০ রান খরচায় নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে উইকেট।


তাই প্রয়োজনের সময় ব্যাটারদের বল করার গুরুত্ব তুলে ধরলেন এই শ্রীলঙ্কান, ‘এটা খুব গুরুত্বপূর্ণ (ব্যাটারদের বল করা)। ওরা যদি ৩-৪ ওভার বল করে দিতে পারে, যেমন শান্ত করেছে, তাহলে দলকে এটা বাড়তি বিকল্প দেয়। হাতে বিকল্প বেশি থাকলে সঠিক কম্বিনেশন পাওয়া সহজ হয়। সব সময়ই চাই শান্ত, হৃদয়রা বোলিংয়ে সম্পৃক্ত থাকুক।’

আন্তর্জাতিক ক্রিকেটে বল না করলেও ঘরোয়া ক্রিকেটে হাত ঘোরানোর অভিজ্ঞতা আছে হৃদয়ের।

বিশ্বকাপে এটাই কাজে লাগাতে চান হেরাথ। সম্প্রতি বাংলাদেশের পেসাররা উন্নতি করেছেন অনেক। পেসারদের এই উন্নতি স্পিনারদের কাজটা সহজ করে দিচ্ছে কি না—এমন প্রশ্নের জবাবটা হেরাথ দিলেন এভাবে, ‘এটা কাজ সহজ করে দেওয়া বা এমন কিছু না। আসলে দলকে ঘিরেই সব। কেউ ভালো করলে প্রশংসা করতে হবে। কেউ ভালো না করলে খুঁজে দেখতে হবে উন্নতি করতে পারি কোথায়। আমরা দল হিসেবে উন্নতির চেষ্টা করছি। দলে যখন ভালো একটা বোলিং বিভাগ থাকবে, তখন আপনার হাতে ভালো পেসার ও স্পিনার থাকবে। আমাদের এ নিয়েই কাজ করতে হবে।’