ওষুধের বিকল্প কি সাইকোথেরাপি ?

প্রকাশকালঃ ০৯ মার্চ ২০২৪ ০৩:২৭ অপরাহ্ণ ১৭৮ বার পঠিত
ওষুধের বিকল্প কি সাইকোথেরাপি ?

মানসিক রোগ চিকিৎসায় অন্যতম গুরুত্বপূর্ণ ও কার্যকর একটি পদ্ধতি হচ্ছে সাইকোথেরাপি। অনেকে একে ‘টক থেরাপি’ বলে থাকে। সহজ বাংলায় বলতে গেলে এটি হচ্ছে কথার মাধ্যমে চিকিৎসা। কিন্তু ব্যাপারটি আসলে বলার মতো এতটা সহজ নয়। সাইকোথেরাপি মানে শুধু কথা বলা বা শোনা নয়। এটি গবেষণাভিত্তিক একটি চিকিৎসা পদ্ধতি, যা প্রয়োগের নির্দিষ্ট নিয়ম বা রীতি রয়েছে।


মানসিক রোগ চিকিৎসার নানা পদ্ধতি

মানসিক রোগের জন্য ওষুধ, সাইকোথেরাপি, ইলেকট্রোকনভালসিভ থেরাপি ও অন্যান্য চিকিৎসাব্যবস্থা রয়েছে। রোগের ধরন ও তীব্রতা ভেদে একেক রোগীর জন্য একেক ধরনের চিকিৎসাপদ্ধতি প্রয়োগ করা হয়। অস্ত্রোপচার শারীরিক রোগের জন্য এক ধরনের চিকিৎসাপদ্ধতি, কিন্তু সব শারীরিক রোগের চিকিৎসা অস্ত্রোপচার নয়। ক্যান্সার চিকিৎসায় যেমন ওষুধ, অস্ত্রোপচার, রেডিওথেরাপিসহ বিভিন্ন পদ্ধতি রয়েছে, কিন্তু সব ক্যান্সার বা একই ক্যান্সারের সব পর্যায়ে সব পদ্ধতি প্রয়োগ করা যায় না। একই কথা প্রযোজ্য মানসিক রোগের চিকিৎসার ক্ষেত্রেও।


সবার জন্য নয়

মৃদু উদ্বেগ, বিষণ্নতা, কনভার্সন ডিস-অর্ডারসহ কিছু রোগের চিকিৎসায় যেমন সাইকোথেরাপিই মুখ্য, আবার সিজোফ্রেনিয়া, ম্যানিয়া, তীব্র বিষণ্নতাসহ অন্য কিছু রোগে ওষুধ অপরিহার্য। যেসব রোগের ক্ষেত্রে সাইকোথেরাপি একটি কার্যকর চিকিৎসাপদ্ধতি, সেসব ক্ষেত্রেও সব রোগী, এমনকি একই রোগী রোগের সব পর্যায়ে সাইকোথেরাপির জন্য উপযুক্ত না-ও হতে পারে। মনে রাখতে হবে, অনিচ্ছুক রোগীকে জোর করে সাইকোথেরাপি দেওয়া যায় না।


ওষুধের বিকল্প নয় সাইকোথেরাপি

মানসিক রোগ চিকিৎসায় সার্বিকভাবে ওষুধ ও সাইকোথেরাপি পরস্পরের পরিপূরক বা সহযোগী বলা যেতে পারে। অনেক ক্ষেত্রেই রোগীকে সাইকোথেরাপি পদ্ধতিতে অংশগ্রহণ এবং তা থেকে সুফল লাভের উপযুক্ত করে তুলতে ওষুধ প্রয়োজন। আবার কিছু ক্ষেত্রে রোগীকে নিয়মিত ওষুধ গ্রহণের জন্য রাজি করতে কিংবা প্রস্তুত করতে সাইকোথেরাপির সহায়তা লাগে। কিন্তু ওষুধ নিয়ে অনেকের মধ্যে নানা অজ্ঞতা ও ভ্রান্ত ধারণা রয়েছে। 


সে কারণে তারা ওষুধ ছাড়া শুধু ‘টক থেরাপি’র মাধ্যমে রোগীকে সুস্থ করে তুলতে চায়। চিকিৎসাবিজ্ঞানে কোন রোগের জন্য কোন চিকিৎসা প্রয়োজন, তার গবেষণাভিত্তিক দিকনির্দেশনা রয়েছে। যেসব রোগের জন্য বা রোগের যে পর্যায়ের জন্য ওষুধ অত্যাবশ্যকীয় বলে গবেষণায় প্রমাণিত, সেসব ক্ষেত্রে ওষুধই প্রয়োগ করতে হয়, সাইকোথেরাপি সেখানে ওষুধের বিকল্প নয়। অনেক ক্ষেত্রে ওষুধ ও সাইকোথেরাপি উভয়টির সমন্বয়ে চিকিৎসা একক পদ্ধতির চেয়ে বেশি কার্যকর।  


মানসিক সমস্যা হলেই যে সঙ্গে সঙ্গে ওষুধ সেবন শুরু করতে হবে, সেটা যেমন ঠিক নয়, তেমনি সব মানসিক রোগ ওষুধ ছাড়াই শুধু ‘টক থেরাপি’তে ভালো হয়ে যাবে, সেই ধারণাও ভুল।


পরামর্শ দিয়েছেন

ডা. মুনতাসীর মারুফ

সহযোগী অধ্যাপক

কমিউনিটি ও সোশ্যাল সাইকিয়াট্রি বিভাগ

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা