রাজধানীতে কতটা বৃষ্টি হলো, কদিন থাকবে

প্রকাশকালঃ ২০ মার্চ ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ ১৭৪ বার পঠিত
রাজধানীতে কতটা বৃষ্টি হলো, কদিন থাকবে

রাজধানীতে বৃষ্টি হয়েছে আজ রোববার। এটি বড় কথা নয়। বড় হলো চলতি বছরের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে আজ। এর পরিমাণ ১২ মিলিমিটার। পরিমাণটা যে খুব বেশি তা নয়। কিন্তু কদিন ধরে যে ছিপছিপ বৃষ্টি হচ্ছিল তার থেকে আজকের বৃষ্টির পরিমাণ যথেষ্টই বেশি। অন্তত ধুলাটা গেছে। এত মানুষ আর যানবাহনে গিজগিজ করা শহরে এ এক সাময়িক স্বস্তি বটে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এমন মেঘ–বাদলার আবহাওয়া আরও অন্তত দুদিন থাকবে। সেটা রাজধানীতে, সারা দেশেও।

 

আবহাওয়া অধিদপ্তর দুদিন আগেই বলেছিল, আজ থেকে দেশে ঝড়–বৃষ্টি শুরু হবে। এটা প্রাক্‌–মৌসুমি বায়ুর সময়। এ সময়টায় এমন বৃষ্টি হয়। বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় আছে। এর প্রভাবেই এই বৃষ্টি।

আজ সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস দিয়েছে। সেই পূর্বাভাস অনুযায়ী, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারে। আর রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক আজ প্রথম আলোকে বলেন, আজ যে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে ঢাকায় এ বছরে সর্বোচ্চ। এমন মেঘলা আকাশ ও মাঝেমধ্যে বৃষ্টি আরও অন্তত দুই দিন থাকবে। সারা দেশে এ অবস্থা চলবে আগামী বুধবার পর্যন্ত।

 

আজ দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ৫৩ মিলিমিটার। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২৫ মিলিমিটার ও নেত্রকোনায় ২০ মিলিমিটার। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।