শিক্ষাখাতে বিনিয়োগ যত বেশি হবে সমাজ ও রাষ্ট্র ততটাই উপকৃত: মাহবুব হোসেন

প্রকাশকালঃ ০৩ জুন ২০২৪ ১২:১১ অপরাহ্ণ ৭৫৪ বার পঠিত
শিক্ষাখাতে বিনিয়োগ যত বেশি হবে সমাজ ও রাষ্ট্র ততটাই উপকৃত: মাহবুব হোসেন

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, শিক্ষাখাতে ব্যয় দীর্ঘমেয়াদী বিনিয়োগের একটি অংশ। এ খাতে যত বেশি বিনিয়োগ হবে সমাজ ও রাষ্ট্র ততটাই উপকৃত হবে। রোববার (২ জুন) বিকেলে ফরিদপুর জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজের নবনির্মিত বহুতল ভবনের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

মাহবুব হোসেন বলেন, আমাদের দেশে যে কারিকুলামের ভিত্তিতে বর্তমান শিক্ষা ব্যবস্থা প্রচলিত আছে, সেটা পৃথিবীর কোনো দেশেই নেই। সবাই পরিবর্তন করেছে, আমরাও সেই পরিবর্তন করতে চাই। যেকোনো পরিবর্তনেই চ্যালেঞ্জ আসবে, তারপরও চেষ্টা করে যেতে হবে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে।

 

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, একজন শিক্ষার্থীকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বাস্তবমুখী নীতিতে আসতে হবে। আপনারা কোনো অপপ্রচারকে গুরুত্ব দেবেন না, নতুন কারিকুলামের প্রতি আস্থা রাখুন। নতুন এ কারিকুলাম আপনার সন্তানের মেধা বিকাশে ও ভালো মানুষ হতে বিশেষ সহায়ক হবে।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটা সময় ছিল দানবীরদের সহায়তায় শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠতো সারাদেশে। কিন্তু সেই গতি দীর্ঘদিনে স্তিমিত হয়ে যায়, আমরা সাম্প্রতিক সময় দেখতে পাচ্ছি সমাজের বিত্তবানরা শিক্ষাক্ষেত্রে এগিয়ে আসছে, এটা একটা দেশ ও রাষ্ট্রের জন্য ভালো খবর। এ সময় জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজের বহুতল ভবন নির্মাণে সহায়তা দানকারী প্রতিষ্ঠান অটোটেক্সট গ্রুপের এমডি ইঞ্জিনিয়ার সোবহানকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, তার মতো ধনাঢ্য ব্যক্তিরা সমাজের উন্নয়নে এগিয়ে এলে এ দেশ দ্রুত বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের রূপান্তরিত হবে।

 

তিনি বলেন, ফরিদপুরবাসী এ প্রতিষ্ঠানের ওপর আস্থা রেখেছে বলেই মাত্র তিন বছরেই সেখানে হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। আমি বিশ্বাস করি বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই জেলার মানুষ সমাজ ও রাষ্ট্র গঠনে বিশেষ ভূমিকা পালন করবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

 

এতে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, ফরিদপুরের পুলিশ সুপার মোরশেদ আলম, বিশিষ্ট শিল্পপতি ও অটোটেক্সট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক চৌধুরী রওশন ইসলাম, ফরিদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবির, কলেজের অধ্যক্ষ ইমতিয়াজ জাহান, প্রফেসর শাহজাহান প্রমুখ।

 

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ছাড়াও জেলা প্রশাসনের কর্মকর্তা, সরকারের বিভিন্ন দপ্তরের প্রধানসহ সুশীল সমাজের প্রতিনিধি ও শিক্ষার্থী-অভিভাবকরা উপস্থিত ছিলেন।