শিক্ষা পাঠ্যক্রমকে সময় ও যুগোপযোগী করার লক্ষ্যে প্রচলিত শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো হবেঃ শিক্ষামন্ত্রী

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ০২:০১ অপরাহ্ণ ২০৯ বার পঠিত
শিক্ষা পাঠ্যক্রমকে সময় ও যুগোপযোগী করার লক্ষ্যে প্রচলিত শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো হবেঃ শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের চট্টগ্রামে আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় নতুন কারিকুলামের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, "নতুন কারিকুলামের প্রধান লক্ষ্য হলো আমাদের সন্তানদের দক্ষ, জ্ঞান ও বিজ্ঞান মনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে তোলা। তাই একেবারে তৃণমূল স্তর থেকেই শিক্ষার্থীদেরকে ভবিষ্যতের বিশ্বনাগরিক হিসেবে গড়ে তোলা হবে। তারাই একদিন আমাদের অর্থনীতি ও জাতীয় উৎপাদনে প্রধান কারিগর ও চালিকা শক্তি হবে।"

এই লক্ষ্য অর্জনের জন্য তিনি যেসব পদক্ষেপের কথা উল্লেখ করেছেন সেগুলো হলো:

  • শিক্ষা পাঠ্যক্রমকে সময় ও যুগোপযোগী করার লক্ষ্যে প্রচলিত শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো হবে।

  • নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষা ব্যবস্থাপনা আধুনিকায়নের কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

  • শিক্ষার্থীদেরকে দক্ষ, জ্ঞান ও বিজ্ঞান মনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য প্রাথমিক স্তর থেকেই তাদেরকে ভবিষ্যতের বিশ্বনাগরিক হিসেবে গড়ে তোলা হবে।

  • শিক্ষা প্রতিষ্ঠান বাণিজ্যিক দোকান নয়, শিক্ষার্থীরা যাতে প্রকৃত মানুষ হয়ে উঠতে পারে এবং নিজেরা নিজেদের সংস্থান করতে পারে, সেই দিকে শিক্ষক ও শিক্ষা ব্যবস্থাপনার সাথে যুক্ত সংশ্লিষ্টদের মনযোগী হতে হবে।

এই পদক্ষেপগুলো বাস্তবায়িত হলে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা আরও যুগোপযোগী ও মানসম্পন্ন হবে। শিক্ষার্থীরা দক্ষ, জ্ঞান ও বিজ্ঞান মনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে উঠবে। এতে করে দেশের অর্থনীতি ও জাতীয় উৎপাদনে উল্লেখযোগ্য উন্নতি হবে।