ঘরের গুমট ভাবের পাশাপাশি ভাপসা গন্ধ দূর করতে করনীয়

প্রকাশকালঃ ২৭ জুন ২০২৪ ০৫:২৪ অপরাহ্ণ ৬৩ বার পঠিত
ঘরের গুমট ভাবের পাশাপাশি ভাপসা গন্ধ দূর করতে করনীয়

ঘরবাড়ি বন্ধ থাকলে গুমট ভাবের পাশাপাশি ভাপসা গন্ধ ছড়ায়। কিছু নিয়ম মেনে ভাপসা গন্ধ দূর করতে পারেন। পরামর্শ দিয়েছেন ইন্টেরিয়র ডিজাইনার সুপ্রকাশ অধিকারী। লিখেছেন আহমেদ ইমরান। ঈদের ছুটির আগে বাড়ির জানালা, দরজা সব বন্ধ করে সদর দরজায় তালা দিয়ে গ্রামে গিয়েছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী রুবাইয়াত রাবেয়া। সাত দিনের ছুটি শেষে বাসায় ঢুকেই দম বন্ধ অবস্থা তাঁর। ঘরময় তেলাপোকা ও পিঁপড়ার হাঁটাহাঁটি। ঘুমট ভাব।


ভাপসা গন্ধে ভরে আছে পুরো বাসা। ফ্রিজ খুলতেই দুর্গন্ধে বমি হওয়ার অবস্থা। ইলেকট্রিসিটি না থাকায় ফ্রিজে থাকা জিনিসপত্র পচেগলে একাকার। মিটারের চার্জ শেষ হওয়ার কারণে সংযোগ বিচ্ছিন্ন হয়ে এই অবস্থা। মিটার রির্চাজ করে সব কিছু পরিষ্কার করে এয়ার ফ্রেশনার স্প্রে করে তবেই স্বস্তি পেয়েছিলেন তিনি। রাবেয়ার মতো দিন শেষে আপন ঘরেই শান্তি খুঁজে বেড়ান সবাই। সেই ঘরই হয়ে উঠতে পারে অশান্তির কারণ। কয়েক দিন বন্ধ থাকলে দুর্গন্ধ, ভাপসা ও গুমট হয়ে ওঠে বাড়িঘর। এ জন্য কয়েক দিন বন্ধ থাকা বাসায় ফিরে কিছু বিষয়ে নজর রাখতে হবে।


প্রথমেই বাড়ির সব জানালা, দরজা খুলে পর্দা টেনে দিন। বাড়িতে আলো ও রোদ প্রবেশের ব্যবস্থা করুন। ঘরের সব লাইট ও ফ্যান চালিয়ে দিতে হবে। এতে ঘরে আটকে থাকা বদ্ধ বাতাস বের হয়ে যাবে। ঘুমট ভাব কমে আসবে। কয়েক দিন বাড়ি বন্ধ থাকলে এমনিতেই ভাপসা গন্ধ ছড়ায়। কাজের ধরন ও জিনিসপত্রের ওপর নির্ভর করে একেক ঘরে একেক রকম দুর্গন্ধ হতে পারে। প্রাকৃতিক ও কৃত্রিম নানা উপায়ে এই গন্ধ দূর করা যায়। বাজারে নানা ব্র্যান্ডের এয়ার ফ্রেশনার পাওয়া যায়। ঘরে এসব এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন। সুগন্ধি মোমবাতি জ্বালিয়েও ঘরের ভাপসা গন্ধ দূর করতে পারেন। গোলাপ, জুঁই, লেবু, দারচিনি, ল্যাভেন্ডার নানা গন্ধের মোমবাতি বেছে নিতে পারেন।

 

বাথরুম, রান্নাঘর ও ফ্রিজ থেকে সাধারণত বেশি গন্ধ ছড়ায়। এ জন্য ফ্রিজ পুরোপুরি খালি করে ভিনেগার, ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। এরপর লেবুপানি দিয়ে ধুয়ে মুছে নিলে ফ্রিজ থেকে আর গন্ধ ছড়াবে না। রান্নাঘরের মেঝে ফ্লোর ক্লিনার দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। রান্নাঘরের এক্সস্ট  ফ্যান চালিয়ে দিন। বাথরুমের কমোডে ভিনেগার ঢেলে কয়েক মিনিট পর ফ্লাশ করলে গন্ধ দূর হবে। আলমারির ভাপসা গন্ধ দূর করতে দরজা খুলে বাতাস বের করে দিন।

 

আলমারিতে রাখা কাপড় রোদে শুকিয়ে নিলেও গন্ধ কম হবে। যেকোনো গন্ধের আগে উৎস খুঁজে বের করুন। কোথাও ইঁদুর, তেলাপোকা বা পিঁপড়া কোনো উচ্ছিষ্ট করে রাখলে সেগুলো পরিষ্কার করে ফেলতে হবে। গন্ধের মাত্রা বেশি হলে ধূপ জ্বালিয়ে দিতে পারেন। ধূপের ধোঁয়ার সুগন্ধ ছড়িয়ে পড়বে পুরো বাসায়। বসার ঘরে ফুলদানিতে তাজা ফুল রেখে দিতে পারেন। টি-টেবিলে কাচের বাটিতে পানির মধ্যে তাজা ফুলের পাপড়ি ছড়িয়ে দিলেও ঘরময় সুবাস ছড়াবে।