কেন অ্যান্থনি টেলর জার্মানিকে পেনাল্টি দেননি?

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ১২:৪৭ অপরাহ্ণ ৪৪৩ বার পঠিত
কেন অ্যান্থনি টেলর জার্মানিকে পেনাল্টি দেননি?

ইউরো ২০২৪ এর প্রথম কোয়ার্টার ফাইনালে স্পেন ও জার্মানি রোমাঞ্চকর ফুটবল ম্যাচ উপহার দিয়েছে ফুটবলপ্রেমীদের। যেখানে ১২০ মিনিটের শ্বাসরুদ্ধকর লড়াই শেষে স্বাগতিক জামার্নিকে দর্শক বানিয়ে সেমিফাইনালের টিকিট কাটে স্পেন। তবে ম্যাচে রেফারি অ্যান্থনি টেলরের একটি সিদ্ধান্ত বেশ বিতর্কের জন্ম দিয়েছে। 

 

শুক্রবার (৫ জুলাই) ম্যাচ চলাকালীন ম্যাচের ১০৫তম মিনিটের ঘটনা। তখন ম্যাচ ১-১ গোলে সমতা বিরাজ করছে। এসময় স্পেন বক্সের বাইরে থেকে জার্মানির জামাল মুসিয়ালা জোরালো শট নেন। তার বুলেট গতির শটটি নিজেদের ডি-বক্সে থাকা স্প্যানিশ লেফট ব্যাক মার্ক কুকুরেলার বাম হাতে আঘাত করে। হ্যান্ডবল হওয়ায় জার্মানি সঙ্গে সঙ্গে পেনাল্টির আবেদন জানায় রেফারি অ্যান্থনির কাছে। 

 

কিন্তু ইংলিশ রেফারি সে আবেদন বাতিল করে দেন। ভিএআরের দায়িত্বে থাকা রেফারি স্টুয়ার্ট অ্যাটওয়েলও বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখার পর মাঠের রেফারি টেলরের সিদ্ধান্তের পক্ষে থাকেন।পরে ম্যাচের শেষ মিনিটে অর্থাৎ ১১৯তম মিনিটে স্পেনের হয়ে জয়সূচক গোলটি করেন বদলি খেলোয়াড় মিকেল মেরিনো। ম্যাচ শেষ হয়ে গেলেও সেই পেনাল্টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে বিতর্কের ঝড়। পক্ষে বিপক্ষে মত দিচ্ছেন কেউ কেউ। 

 

টুর্নামেন্ট থেকে বিদায়ের পর সংবাদ সম্মেলনে জার্মান কোচ নাগলসম্যান রেফারির সিদ্ধান্তের সমালোচনাও করতেও দেখা যায়। সেই সঙ্গে প্রশ্ন রাখেন, গোলের পথে থাকা বল প্রতিপক্ষের হাতে লাগলেও কীভাবে হ্যান্ডবল হয় না।তবে নাগলসমান মনে করেন, আধুনিক প্রযুক্তি এমন সমস্যার সমাধান করতে পারে।


কেন অ্যান্থনি টেলর জার্মানিকে পেনাল্টি দেননি?
পেনাল্টির সিদ্ধান্ত নেয়ার সময় রেফারিরা সাধারণত খেলোয়াড়ের উদ্দেশ্য এবং হাতের অবস্থান বিবেচনা করে থাকেন। কুকুরেলার ক্ষেত্রে, তার হাত শরীরের দিকে এবং উল্লম্ব অবস্থানে ছিল। এই অবস্থানটি ইঙ্গিত দেয় যে তিনি ইচ্ছাকৃতভাবে বলটি ধরেননি। তার হাতের উল্লম্ব অবস্থানের কারণে, রেফারি পেনাল্টি না দেয়ার সিদ্ধান্ত নেন।

 

তবে ঘটনাটি দীর্ঘক্ষণ পর্যালোচনা করা হয়নি। ইউরো টুর্নামেন্টে কঠোর হ্যান্ডবলের নিয়ম থাকা সত্ত্বেও, এই নির্দিষ্ট হ্যান্ডবল ঘটনা একটি ব্যতিক্রম ছিল। কুকুরেলার হাতের নিচের দিকে অবস্থান সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এদিকে সেই পেনাল্টি না দেয়া নিয়ে সোশ্যাল প্লাটফর্ম এক্সে আলোকপাত করেছেন ইএসপিএনের জেনারেল এডিটর ডেল জনসন।  

 

তিনি বিষয়টি খোলাসা করতে উদাহরণ স্বরূপ টেনে আনেন জার্মানির বিপক্ষে ডেনমার্কের ম্যাচটিকে। যে ম্যাচে ভিএআর রেফারি ছিলেন অ্যাটওয়েল। জার্মানির ডেভিড রাউমের ক্রস ডেনিশ ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনের হাতে লাগলে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন তিনি। কিন্তু কুকুরেল্লার ক্ষেত্রে দেননি। কারণ কি?

 

উয়েফার নিয়ম বলছে, হাত যদি তোলা অবস্থায় (অনুভূমিক) থাকে তবে সেটি বলের গতিপথে বাধা সৃষ্টি করে, তখন রেফারি কিংবা ভিএআর এর স্পটকিক নেয়ার নির্দেশ দেয়া উচিত। উয়েফা যদি মনে করত, অ্যাটওয়েল ডেনমার্ক-জার্মানি ম্যাচে পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে ভুল করেছেন তবে কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি একই দায়িত্বে থাকতেন না।

 

ইউরো শুরুর আগে উয়েফার রেফারিদের প্রধান রোবের্তো রোসেত্তি হ্যান্ডবলে পেনাল্টির সিদ্ধান্ত দেয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু উদাহরণ দিয়েছেন। রোসেত্তি ভিডিওতে দেখিয়েছেন, বল এক খেলোয়াড়ের হাতে লাগছে, যখন সেই ডিফেন্ডারের হাতটি খাড়া বা উলম্ব অবস্থানে এবং শরীরের কাছাকাছি ছিল। রোসেত্তির মতে এটা পেনাল্টি নয় এবং হাত যদি শরীরের কাছাকাছি থাকে ও সেটি অনুভূমিক অবস্থানে না উঠে বলের গতিপথে বাধা তৈরি না করে তবে পেনাল্টির শাস্তি দেয়া উচিত নয়।

 

তবে ডেল জনসন মনে করেন এই নিয়মের ক্ষেত্রে সমস্যা রয়েছে। সেটি অবশ্য অ্যান্ডারসনের হ্যান্ডবলের অপরাধে দেয়া পেনাল্টির সিদ্ধান্তটি সামনে রেখে বলেছেন তিনি। অ্যান্ডারসনের হাতে বল লেগেছে খুব কাছ থেকে। আর সে সময় তিনি দৌড়াচ্ছিলেন। সে মুহূর্তে বলটা তার হাতে সামান্য লাগাতেই যদি পেনাল্টি দেয়া হয় তবে গোলে নেয়া শট সরাসরি হাতে লাগলে কেন পেনাল্টি দেয়া হবে না?

 

অন্তত কুকুরেল্লার ঘটনাটি দেখে অ্যান্ডারসনের ক্ষেত্রে দেয়া পেনাল্টির সিদ্ধান্ত খুব একটা গ্রহণযোগ্য হয় না বলে মনে করেন ডেল জনসন। তবে সিদ্ধান্ত পছন্দ হোক বা না হোক, দুটি ঘটনাতেই উয়েফার নিয়ম ও প্রত্যাশা অনুযায়ী সিদ্ধান্ত দেয়া হয়েছে বলে মনে করেন তিনি।