সরবরাহ বাড়ার ফলে সবজির দাম কিছুটা কমেছে।

প্রকাশকালঃ ২৭ জুলাই ২০২৪ ০১:১৭ অপরাহ্ণ ৫৫ বার পঠিত
সরবরাহ বাড়ার ফলে সবজির দাম কিছুটা কমেছে।

ঢাকা প্রেস নিউজ
কারফিউ শিথিল হওয়ার ফলে বাজারে সবজির সরবরাহ বেড়েছে, যার ফলে দাম কিছুটা কমেছে।

 

বেশিরভাগ সবজির দামই কমেছে, বিশেষ করে বেগুন, কাঁচা মরিচ, করলা, পটল, চিচিঙ্গা, ঢেঁড়স, পেঁপে ইত্যাদি। টমেটোর দাম এখনও বেশি, কারণ এটি বেশিরভাগই আমদানি করা হয়। মাছের দাম কিছুটা কমেছে, তবে মুরগি ও ডিমের দাম স্থির রয়েছে। আলু ও পেঁয়াজের দামও কিছুটা কমেছে। ভোক্তারা সবজির দাম কমার বিষয়ে খুশি হলেও, মাছের দাম এখনও বেশি থাকায় তারা হতাশ। বাজারে এখনও স্থিতিশীলতা আসেনি। কিছু পণ্যের দাম কমলেও অন্য কিছু পণ্যের দাম এখনও বেশি রয়েছে।
 

সরবরাহ বাড়লে সাধারণত দাম কমে। এই নিবন্ধেও তা-ই প্রমাণিত হয়েছে। কোন ফসলের মৌসুম চলছে তার উপর নির্ভর করে দাম বাড়তে বা কমতে পারে। আমদানি করা পণ্যের দাম বৈশ্বিক বাজারের উপর নির্ভর করে। সবজির দাম কমলে ভোক্তারা সহজে সবজি কিনতে পারবে এবং তাদের পুষ্টির চাহিদা পূরণ করতে পারবে। সবজির দাম কমলে কৃষকের আয় কমতে পারে।
 

সামগ্রিকভাবে বলতে গেলে, সরবরাহ বাড়ার ফলে সবজির দাম কিছুটা কমেছে, যা ভোক্তাদের জন্য স্বস্তির খবর। তবে বাজারে এখনও স্থিতিশীলতা আসেনি। সরকারকে উচিত কৃষকদের উৎপাদন ব্যয় কমানো এবং বাজার ব্যবস্থাকে আরও দক্ষ করে তোলা। এছাড়াও, ভোক্তাদের সচেতনতা বাড়ানো জরুরি যাতে তারা স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য কিনতে উৎসাহিত হয়।