প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের সময় পরিবর্তন শৈত্যপ্রবাহের কারণে

প্রকাশকালঃ ২৩ জানুয়ারি ২০২৪ ১২:৪৪ অপরাহ্ণ ১২৮ বার পঠিত
প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের সময় পরিবর্তন শৈত্যপ্রবাহের কারণে

দেশে শীতের তীব্রতা বাড়ছে। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। এই শৈত্যপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে, দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম সকাল ১০টায় শুরু হবে। এই সিদ্ধান্ত আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

এর আগে, ১৬ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি অফিস আদেশে জানানো হয়েছিল যে, কোনো জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে সেখানে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে। তবে, সোমবার (২২ জানুয়ারি) নতুন সিদ্ধান্তে বলা হয়েছে যে, সব জেলায়ই সকাল ১০টায় পাঠদান শুরু হবে।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিক্ষাবিদ ও অভিভাবকরা। তারা মনে করেন, এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য ভালো হবে।

শিক্ষাবিদদের মতামত

শিক্ষাবিদরা মনে করেন, শৈত্যপ্রবাহের কারণে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা কমে যেতে পারে। এতে তারা অসুস্থ হয়ে পড়তে পারে। তাই, পাঠদানের সময় পরিবর্তন করা একটি ভালো সিদ্ধান্ত।

অভিভাবকদের মতামত

অভিভাবকরা মনে করেন, এই সিদ্ধান্ত তাদের জন্যও সুবিধাজনক হবে। কারণ, সকালবেলা শীত বেশি থাকে। তাই, সকাল ১০টায় পাঠদান শুরু হলে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়ার জন্য কম শীত সহ্য করতে হবে।

পরিশেষ

শৈত্যপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তকে স্বাগত জানাতে হবে। এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।