খেলাপি ঋণ ও রপ্তানির প্রকৃত তথ্য বেরিয়ে আসছে চাপের কারণেই: বাংলাদেশ ব্যাংক গভর্নর

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ০১:৫৯ অপরাহ্ণ ৭১২ বার পঠিত
খেলাপি ঋণ ও রপ্তানির প্রকৃত তথ্য বেরিয়ে আসছে চাপের কারণেই: বাংলাদেশ ব্যাংক গভর্নর

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ব্যাংকগুলোকে নিয়মিত তদারকি এবং চাপ প্রয়োগ করার ফলেই খেলাপি ঋণের আসল চিত্র বেরিয়ে আসছে। কেন্দ্রীয় ব্যাংক চায় অর্থনীতির প্রকৃত চিত্র সকলের সামনে তুলে ধরা। রপ্তানির ক্ষেত্রেও একই চিত্র। ফলে, আগামীতে আরও সঠিক তথ্য পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

 

খেলাপি ঋণ: চলতি বছরের প্রথম তিন মাসে খেলাপি ঋণ বেড়ে ১ লাখ ৮২ হাজার কোটি টাকায় পৌঁছেছে, যা এক বছর আগের তুলনায় ৫০ হাজার কোটি টাকা বেশি।

রপ্তানি: ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১০ মাসে রপ্তানি বেশি দেখানো হয়েছে ১৪ বিলিয়ন ডলার। গত দশ বছরে এমন বেশি দেখানো হয়েছে প্রায় ৬৫ বিলিয়ন ডলার।

মুদ্রানীতি: উচ্চ মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে রাখার জন্য বাংলাদেশ ব্যাংক নীতি সুদহার ৮ শতাংশে নির্ধারণ করেছে।

রোডম্যাপ: খেলাপি ঋণ কমানোর জন্য একটি রোডম্যাপ ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে।
 

উদ্ধৃতি: "চাপের কারণেই খেলাপি ঋণের আসল তথ্য বেরিয়ে আসছে।" - আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংক গভর্নর। "আগামীতে প্রকৃত তথ্য পাওয়া যাবে।" - আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংক গভর্নর "ব্যাংকগুলোকে স্বল্পমেয়াদি ঋণ নিয়ে দীর্ঘমেয়াদি অর্থায়ন করে। এটাই এখানকার ব্যাংক খাতের মূল সমস্যা।" - আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংক গভর্নর।
 

আলোচনার বিষয়: খেলাপি ঋণ বৃদ্ধির কারণ ও সমাধান। রপ্তানির তথ্যের সঠিকতা নিশ্চিত করা। মুদ্রানীতির মাধ্যমে অর্থনীতি নিয়ন্ত্রণ। দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য পুঁজিবাজারের ভূমিকা।

 

বাংলাদেশ ব্যাংক অর্থনীতির স্বচ্ছতা ও টেকসই উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। খেলাপি ঋণ নিয়ন্ত্রণ, রপ্তানির তথ্য যাচাই, মুদ্রানীতি প্রণয়ন এবং দীর্ঘমেয়াদী অর্থায়নের ব্যবস্থা করার মাধ্যমে তারা স্থিতিশীল অর্থনীতি গড়ে তোলার চেষ্টা করছে।