এসএসসিতে ২ বিষয়ে অকৃতকার্য হলেও কলেজে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা

প্রকাশকালঃ ০৫ জুন ২০২৪ ০৪:২৩ অপরাহ্ণ ১১২ বার পঠিত
এসএসসিতে ২ বিষয়ে অকৃতকার্য হলেও কলেজে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতিতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য হলেও শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বুধবার (৫ জুন) এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২৪ উপলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এই কথা বলেন। মহিবুল হাসান চৌধুরী বলেন, এসএসসিতে ২ বিষয়ে অকৃতকার্য হলে ধাপ অতিক্রম করে শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে তারা এসএসসির সনদ পাবে না কিন্তু নম্বরপত্র দেয়া হবে।

 

২০২৬ সাল থেকে নতুন এই শিক্ষাক্রম কার্যকর হবে। এদিকে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষাকে কেন্দ্র করে দেশের সব কোচিং সেন্টার ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস কিংবা পরীক্ষার্থীদের নিকট উত্তর সরবরাহে জড়িত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে প্রশাসন। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন সতর্ক রয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ফাঁস সংক্রান্ত গুজব এবং এ কাজে তৎপর চক্রগুলোর বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

 

২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন থেকে শুরু হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৫১ হাজার। আর কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৭২৫টি। এছাড়া দেশের বাইরে ৮টি পরীক্ষা কেন্দ্র রয়েছে।