তিন বিষয় পর্যন্ত মানোন্নয়নের সুযোগের দাবিতে আন্দোলন করেছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

প্রকাশকালঃ ২১ আগu ২০২৩ ০৭:১২ অপরাহ্ণ ১৬৪ বার পঠিত
তিন বিষয় পর্যন্ত মানোন্নয়নের সুযোগের দাবিতে আন্দোলন করেছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

তিন বিষয় পর্যন্ত মানোন্নয়নের সুযোগের দাবিতে আন্দোলন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এ দাবি বাস্তবায়নের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। আজ রবিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক অবস্থান কর্মসূচিতে এ ঘোষণা দেন সাত কলেজের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমরা পরবর্তী বর্ষের জন্য প্রস্তুতি নিয়েছি এবং ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করেছি।

তাই সামান্য সিজিপিএ বা জিপিএ শর্তের জন্য বিগত বর্ষের সকল বিষয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। সুতরাং নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে, তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই।


শিক্ষার্থীরা আরো বলেন, আমাদের প্রতি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে ৮ থেকে ৯ মাস সময় নেওয়া হয়। যা আমাদের শিক্ষাজীবনকে বিলম্বিত করছে। আমরা চাই ফলাফল প্রকাশে সময়সীমা তিন মাসে নামিয়ে আনা হোক।

অবস্থান কর্মসূচিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র ও কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী মো. তকিবুর রহমান বাপ্পি বলেন, ‘আমরা এ অবস্থান কর্মসূচি থেকে ২৪ ঘণ্টার আলটিমেটাম ঘোষণা করছি। অর্থাৎ আগামীকাল বিকেল ৪টার মধ্যে যদি আমাদের সুনির্দিষ্ট তিন বিষয় পর্যন্ত মানোন্নয়নের সুযোগ না আসে বা প্রমোশন না দেয় তাহলে আমরা আগামী মঙ্গলবার সকাল ১১টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে শান্তিপূর্ণ লাগাতার আমরণ অনশন কর্মসূচি পালন করব।’


অবস্থান কর্মসূচি শেষে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্য থেকে সাত সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে যায়।

সেখানকার পরিস্থিতির বিষয় জানতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীদের আরেক মুখপাত্র ও ঢাকা কলেজের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিস কর্তৃপক্ষের নিকট জানতে যায় যে আমাদের বিষয় কোনো বৈঠক হচ্ছে কি না। অফিস কর্তৃপক্ষ থেকে জানানো হয় যে একটা বৈঠক চলছে। বৈঠক শেষে সিদ্ধান্ত জানানো হবে। তবে যে সিদ্ধান্তই আসুক, আমাদের দাবি পূরণ করা না হলে আমরা আমরণ অনশন কর্মসূচিতে যাব।’

অবস্থান কর্মসূচির আগে শাহবাগের টিএসসি মোড়ে জমায়েত হন সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর একটি মিছিল নিয়ে প্রেস ক্লাবে এসে অবস্থান কর্মসূচি শুরু করেন। অবস্থান কর্মসূচিতে সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের ১৩০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।