মান বাঁচানোর লড়াই আজ টাইগারদের

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৩ ১২:২৯ অপরাহ্ণ ১৫৮ বার পঠিত
মান বাঁচানোর লড়াই আজ টাইগারদের

সেই ২০১৪ সালে দেশের মাটিতে ওয়ানডে ফরম্যাটে সর্বশেষ হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। ওই বছরের পর থেকে দেশের মাটিতে তারা একের পর এক সিরিজ জিতেছে। গত শনিবারের আগ পর্যন্ত শুধু ইংল্যান্ডের কাছে দুইবার ওয়ানডে সিরিজ হেরেছে, আর কোনো দলই টাইগারদের ঘরের মাঠে সিরিজ হারাতে পারেনি। গত শনিবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজ হারের পর এবার হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কায় বাংলাদেশ।

চট্টগ্রামে চলমান ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আজ মঙ্গলবার বেলা ২টায় মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। গত দুই ম্যাচে আফগান বোলারদের সামনে যেন দাঁড়াতেই পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। পাশাপাশি বোলিংটাও হয়েছে যাচ্ছেতাই। মাত্র কয়দিন আগে আয়ারল্যান্ডকে নাকানি চুবানি খাওয়ানো বাংলাদেশ দল হুট করেই যেন বদলে গেছে।


অনেকের মতে, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের অবসর নাটকের প্রভাব পড়েছে দলের ওপর। তাই এই ছন্নছাড়া পারফর্মেন্স। অথচ, গত দেড় বছরে দুই দফায় বাংলাদেশ সফরে এসেছে আফগানিস্তান দল। তাদের রশিদ-নবি-মুজিবরা বাংলাদেশি ব্যাটারদের কাছে অপরিচিত কেউ নন।

কিন্তু এতদিনেও রশিদ-নবিদের বুঝে উঠতে পারেননি সাকিব-লিটনরা। ফলাফল- প্রথম ম্যাচে মাত্র ১৬৯ রান তুলে ডিএল মেথডে ১৭ রানে হার। আর দ্বিতীয় ম্যাচে রান তাড়ায় নেমে ১৪২ রানের বিশাল পরাজয়! ওয়ানডে বিশ্বকাপের মাস তিনেক আগে দলের এই হাল চন্দিকা হাতুরাসিংহের কপালে ভাঁজ ফেলবে এটা নিশ্চিত। তবে এটাও সত্য, এই ক্রিকেটাররাই আবার ফর্মে ফিরে সবার মুখে হাসি ফোটাবে। সেটা যত তাড়াতাড়ি হয়, ততই ভালো।