দুঃস্বপ্ন দেখলে যে আমল ও দোয়া করতে হবে

প্রকাশকালঃ ০৩ জুন ২০২৪ ০১:২৯ অপরাহ্ণ ৪১১ বার পঠিত
দুঃস্বপ্ন দেখলে যে আমল ও দোয়া করতে হবে

ঘুমে স্বপ্ন দেখা অস্বাভাবিক নয়। তবে অনেক সময় ভয়ংকর কিছু স্বপ্ন দেখে মানুষ। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এসব অবস্থায় ভয় থেকে বাঁচতে রয়েছে সুন্নাতের অনুসরণ আমল ও দোয়া। এ সময় করণীয় সম্পর্কে আল্লাহর রাসুল (সা.) সুন্দর সমাধান দিয়েছেন।

 

হজরত আবু কাতাদাহ (রা.) থেকে বর্ণিত- নবীজি (সা.) বলেছেন, ভালো ও সুন্দর স্বপ্ন আল্লাহ তায়ালার পক্ষ থেকে হয়ে থাকে আর খারাপ স্বপ্ন হয় শয়তানের পক্ষ থেকে। যদি কেউ ভালো স্বপ্ন দেখে, তা হলে তা শুধু তাকেই বলবে, যে তাকে ভালোবাসে। অন্য কাউকে বলবে না। আর কেউ যদি স্বপ্নে খারাপ কিছু দেখে, তা হলে শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করবে (আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বলবে) এবং বাম দিকে তিনবার থুথু নিক্ষেপ করবে। আর কারও কাছে স্বপ্নের কথা বলবে না। মনে রাখবে, এ স্বপ্ন তার কোনোই ক্ষতি করতে পারবে না। (বুখারি : ৬৯৯৫; মুসলিম : ২২৬১) 

 

হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রসুল (সা.) বলেন, তোমাদের কেউ কোনো ভালো স্বপ্ন দেখলে তা অবশ্যই আল্লাহ তাআলার পক্ষ থেকে। অতএব সে যেন এ ব্যাপারে আল্লাহ তাআলার প্রশংসা করে। তা কাউকে বলে। আর যদি সে এর বিপরীত তথা খারাপ স্বপ্ন দেখে তা হলে তা অবশ্যই শয়তানের পক্ষ থেকে। অতএব সে যেন উহার অনিষ্ট থেকে আল্লাহ তাআলার নিকট আশ্রয় কামনা করে। তা কাউকে না বলে। কারণ, এ জাতীয় স্বপ্ন তার কোনো ক্ষতি করতে পারবে না। (বুখারি ৬৯৮৫, ৭০৪৫)