স্পেনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন

প্রকাশকালঃ ১১ জানুয়ারি ২০২৪ ০৪:২৪ অপরাহ্ণ ১৭৪ বার পঠিত
স্পেনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন

মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপন করে। স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচির মধ্যে অন্যতম ছিল আলোচনা সভা, বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মোনাজাত। বেলা সাড়ে ১১টায় দূতাবাস মিলনায়তনে পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের গুরুত্ব ও তাৎপর্যের ওপর বক্তব্য উপস্থাপন করেন। শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি উল্লেখ করেন, দীর্ঘ ৯ মাস ১৪ দিন পাকিস্তানের কারাগারে বন্দিজীবন শেষে ১৯৭২ সালের এই দিনে জাতির জনক স্বাধীন সার্বভৌম বাংলাদেশে প্রত্যাবর্তন করেন।

এদিন বাঙালি জাতির জীবনে আনন্দ ও গর্বের। ১৯৭২ সালের ১০ জানুয়ারি সদ্যস্বাধীন দেশের মাটিতে পা রেখেই বঙ্গবন্ধু আবেগাপ্লুত হয়ে পড়েন। রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশে বঙ্গবন্ধু বলেন, ‘আমার জীবনের সাধ আজ পূর্ণ হয়েছে। আমার সোনার বাংলা আজ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।’

আলোচনা সভায় স্পেনপ্রবাসী বিভিন্ন বাংলাদেশি সামাজিক-রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি ও দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সব শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি এবং সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।