রপ্তানিতে নগদ সহায়তা কমানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

প্রকাশকালঃ ০৭ জুলাই ২০২৪ ০৪:৪৯ অপরাহ্ণ ৫১৪ বার পঠিত
রপ্তানিতে নগদ সহায়তা কমানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

বাংলাদেশ ব্যাংক জুন থেকে সকল ধরণের রপ্তানিতে নগদ সহায়তা কমিয়ে দিয়েছে। এ সিদ্ধান্তের ফলে তৈরি পোশাক, চামড়া, পাট, কৃষি সহ রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হবেন বলে আশঙ্কা করা হচ্ছে।এই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশের বিভিন্ন রপ্তানি সংগঠন তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত প্রত্যাহার এবং রপ্তানি শিল্পের জন্য নগদ সহায়তা বৃদ্ধি করার দাবি জানিয়েছেন।  
 

সংবাদ সম্মেলনে মোহাম্মদ আলী খোকন বলেন, যেকোনো শিল্প শক্তিশালী বা টেকসই করার জন্য নীতি সহায়তা বা প্রণোদনা প্রয়োজন, বিশ্বের উন্নত দেশগুলোও যা দিয়ে আসছে। যেকোনো দেশের জন্য টেকসই শিল্প প্রতিষ্ঠায় প্রয়োজন শক্তিশালী নীতি সহায়তা ও প্রণোদনা। আমাদের দেশে কোনো ধরনের বিকল্প ব্যবস্থা না রেখে নগদ প্রণোদনা যেভাবে কমানো হয়েছে, তাতে টেক্সটাইল খাতে সক্ষমতা কমবে। এর প্রভাবে ক্রমান্বয়ে এ সেক্টরের ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রিগুলো বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে পড়বে। এছাড়া এ খাতে প্রতিযোগী অন্যান্য দেশের সঙ্গে আমরা কোনোভাবেই টিকতে পারব না। কোনো কারণে প্রাইমারি টেক্সটাইল বন্ধ হলে পরবর্তীতে তৈরি পোশাক শিল্পও ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে। এতে দেশের অর্থনীতিতে ধস নামার আশঙ্কা তৈরি হবে। 
 

বিটিএমএ সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর টেক্সটাইল এবং অ্যাপারেল খাতের জন্য রপ্তানির বিপরীতে ২৫ শতাংশ নগদ প্রণোদনার ব্যবস্থা করেছিলেন। এটি দেশের টেক্সটাইল এবং অ্যাপারেল খাতের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর ফলে এ খাতে রপ্তানি আয় ২ বিলিয়ন থেকে ৪৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।