গোড়ালি ব্যথায় করণীয়

প্রকাশকালঃ ৩০ সেপ্টেম্বর ২০২৩ ০২:৫৮ অপরাহ্ণ ৪৮৮ বার পঠিত
গোড়ালি ব্যথায় করণীয়

গোড়ালি ব্যথা সাধারণভাবে কিছুটা বাড়তে পারে এবং এটি ব্যক্তির দৈহিক কাজে বিধান সৃষ্টি করতে পারে। এই ব্যথা কমাতে এবং সুস্থ পায়ের জন্য কিছু করণীয় নিম্নে দেওয়া হলো:

  1. আরাম নিন: পায়ের গোড়ালি ব্যথা অধিকতর পায়ের প্রয়োজনীয় আরাম নিতে সাহায্য করে। ব্যথা সাময়িক হতে পারে, তাই পা উঁচু করে বা অন্যান্য কাজ করা যাবেনা।

  2. বরফ বা ঠান্ডা পানি: পায়ের গোড়ালির ব্যথা স্থায়ী হতে পারে এবং ঠান্ডা পানি বা বরফের কোমল আবরণ করলে ব্যথা কমে যেতে পারে।

  3. পা উপরে উঠান: পা উঁচু করে উপরে উঠানো পায়ের গোড়ালি ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

  4. পায়ের গোড়ালি কভার করা: পায়ের গোড়ালি একটি পাঁজা বা ব্যান্ডেজ দিয়ে ঢাকা যেতে পারে, যা ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

  5. বৃদ্ধি দিতে এবং ব্যথা কমাতে দবা: পায়ের গোড়ালি স্থায়ী হতে পারে, এবং এটি প্রয়োজনে ব্যথা নিরাপদ করতে পারে। এই জন্য ব্যক্তিগত স্থিতিশীলতা অনুসরণ করে দাঁত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

  6. পেশাদার পায়ের জুতা: যদি প্রয়োজন হয়, পেশাদার পায়ের জুতা পরে পায়ের গোড়ালি থেকে আবেগ কমাতে সাহায্য করতে পারে।

  7. স্বাস্থ্যকর খাবার: পায়ের গোড়ালি ব্যথা কমাতে সম্পুর্ণভাবে স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ।

  8. পেশাদার বা নির্মাণশীল পায়ের সম্বন্ধে যদি সমস্যা হয়, তাহলে একজন পেশাদার ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ হতে পারে।

যদি পায়ের গোড়ালি চিরকালের জন্য স্থায়ী হয় এবং ব্যথা অধিক সহ্য না করে বা জীবনের গোলায় দুশ্মন হয়, তাহলে অবশ্যই একজন চিকিৎসকে দেখাতে হবে। কোনও সেরিউস সমস্যা বা সম্পুর্ণ দুর্বল পা দেখলে চিকিৎসকের পরামর্শ অত্যন্ত গুরুত্বপূর্ণ।