ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ!

প্রকাশকালঃ ৩০ জুন ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ ৫৬৬ বার পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ!

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত 'বৈষম্যমূলক প্রজ্ঞাপন' প্রত্যাহারের দাবিতে ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগে ক্লাস ও পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছে।এই সর্বাত্মক আন্দোলনের মাধ্যমে শিক্ষক সমিতি বৈষম্যমূলক প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বাদ দেওয়া, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, "আমাদের এ আন্দোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন।"বিবৃতিতে আরও বলা হয়েছে, "ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ঘোষিত এ সর্বাত্মক আন্দোলনে আপনারা সকলেই আমাদের সংগ্রামের সারথি। আপনাদের বিপুল সমর্থন ও ম্যানডেট নিয়ে শিক্ষক সমিতি এ সর্বাত্মক আন্দোলনের রূপরেখা প্রণয়ন করেছে।"

 

এই আন্দোলনের ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হবে। অনেক শিক্ষার্থীর পরীক্ষা বন্ধ হয়ে যেতে পারে এবং তাদের শিক্ষাজীবনে বিঘ্ন ঘটতে পারে। তবে, শিক্ষকদের দাবি যৌক্তিক বলে মনে করেন অনেকে। তারা মনে করেন, সরকারের উচিত শিক্ষকদের দাবি বিবেচনা করা এবং তাদের সাথে আলোচনার মাধ্যমে সমাধানে আসা।