উচ্চশিক্ষার উদ্দেশ্য শুধু চাকরিই নয়, জ্ঞান ও দক্ষতা অর্জন: স্পিকার শিরীন শারমিন

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০৬:২৬ অপরাহ্ণ ৬৮২ বার পঠিত
উচ্চশিক্ষার উদ্দেশ্য শুধু চাকরিই নয়, জ্ঞান ও দক্ষতা অর্জন: স্পিকার শিরীন শারমিন

ঢাকা প্রেস
নিজস্ব প্রতিবেদক


জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর মতে, উচ্চশিক্ষার উদ্দেশ্য শুধুমাত্র ভালো চাকরি পাওয়া নয়। বরং জ্ঞান অর্জনের মাধ্যমে পরিপূর্ণ মানবিক বিকাশ নিশ্চিত করা এবং যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য সক্ষমতা অর্জন করাこそ উচ্চশিক্ষার প্রকৃত লক্ষ্য।

 

তিনি আরও উল্লেখ করেছেন যে, উচ্চশিক্ষা গ্রহণের দুটি প্রধান লক্ষ্য রয়েছে:

ট্রান্সসেকশনাল মডেল: এই মডেলে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি শ্রমবাজারের চাহিদা ও ট্রেন্ড অনুসারে তাদের পাঠ্যক্রম তৈরি করে। এর ফলে শিক্ষার্থীরা প্রাসঙ্গিক দক্ষতা অর্জন করতে পারে যা তাদের কর্মক্ষেত্রে সহজেই কাজ খুঁজে পেতে সহায়তা করে।
 

ট্রান্সফরমেশনাল মডেল: এই মডেলটি শিক্ষার্থীদের বিভিন্ন সুনির্দিষ্ট দক্ষতা অর্জনে সহায়তা করে যা বাস্তব জীবনে প্রয়োগ করা যায় এবং কর্মক্ষেত্রের জন্য প্রয়োজনীয়। এই ধরণের দক্ষতা-ভিত্তিক শিক্ষা একজন শিক্ষার্থীকে শ্রমবাজারের চাহিদা অনুসারে নির্দিষ্ট কাজের জন্য প্রস্তুত করে।
 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেছেন।
 

এই আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল: তিনি বলেছেন যে বিশ্ববিদ্যালয়গুলি শুধুমাত্র জ্ঞান প্রদান করে না, বরং শিক্ষার্থীদের সমালোচনামূলক চিন্তাভাবনা, সমস্যা সমাধান এবং যোগাযোগের দক্ষতাও শেখায়।
 

ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী: তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে আলোচনা করেছেন এবং বলেছেন যে বিশ্ববিদ্যালয়টি সবসময় শিক্ষা ও গবেষণার একটি কেন্দ্র হিসেবে কাজ করেছে।

উচ্চশিক্ষা সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

  • উচ্চশিক্ষা ব্যক্তির আয় ও কর্মজীবনের সুযোগ উন্নত করতে পারে।
  • উচ্চশিক্ষিত ব্যক্তিরা সমাজে বেশি অবদান রাখতে পারে।
  • উচ্চশিক্ষা ব্যক্তিকে আরও সচেতন ও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করে।

পরিশেষে বলা যায়, উচ্চশিক্ষা ব্যক্তির জীবনে অনেক সুযোগ ও সুবিধা বয়ে আনতে পারে। তাই সকলের উচিত উচ্চশিক্ষা অর্জনের চেষ্টা করা।