শাহজালাল বিমানবন্দরে ডিজিটাল সেবা অ্যাপ চালু করল বেবিচক

প্রকাশকালঃ ১১ মে ২০২৩ ০৩:২৭ অপরাহ্ণ ১৩৮ বার পঠিত
শাহজালাল বিমানবন্দরে ডিজিটাল সেবা অ্যাপ চালু করল বেবিচক

বিদেশগামী ও আগমনী যাত্রীদের সুবিধার্থে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য এইচএসআইএ ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস অ্যাপ চালু হয়েছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এই অ্যাপে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সেবা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

আজ বুধবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অ্যাপটির উদ্বোধন করেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বেবিচকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেবিচক, এটুআই-এর সহযোগিতায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের মোবাইল গেম ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অ্যাপটি তৈরি করা হয়েছে। এতে কারিগরি সহায়তা দিয়েছে প্রাইম টেক সল্যুশন, স্পিনঅফ স্টুডিও অ্যান্ড ইনোভেজিওনে টেকনোলজিস।


অ্যাপটির সুবিধা সম্পর্কে বলা হয়েছে, বিমানবন্দরে বিদেশগামী ও আগমনী যাত্রীরা এই অ্যাপের মাধ্যমে বিমানবন্দরে নিযুক্ত বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান (স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, স্বাস্থ্য বিভাগ, বাংলাদেশ পুলিশ, সিভিল এভিয়েশন)-এর কাছ থেকে তথ্য ও নির্দেশনার মাধ্যমে সহযোগিতা ও সেবা নিতে পারবেন। অ্যাপটিতে প্রবাসী বাংলাদেশিদের বিমানবন্দরে করণীয় পদক্ষেপগুলোর সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে।

এ ছাড়া বিমানবন্দরের ভেতরে কোন দিক দিয়ে কোথায় পৌঁছাতে হবে তার দৃশ্যমান নির্দেশনার পাশাপাশি ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে সুনির্দিষ্ট তথ্য ও নির্দেশনা পাওয়া যাবে।

বেবিচক আরও জানিয়েছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-সংশ্লিষ্ট ফ্লাইটের হালনাগাদ তথ্য, এয়ারলাইনসের নাম ও যোগাযোগ, বহনের জন্য নিষিদ্ধ জিনিসপত্রের তালিকা, শুল্ক করের তালিকা, লাগেজের নিয়ম, ইমিগ্রেশন বিধিমালা, গন্তব্য এয়ারপোর্টের বিধিমালা, স্বাস্থ্যবিধি, প্রবাসী কল্যাণ নির্দেশিকা ও সুবিধার তথ্য, বেল্টে লাগেজ না পেলে করণীয়, এয়ারপোর্টে অবস্থানকালীন সুবিধাদি এবং বিমানবন্দরের ম্যাপসহ যাবতীয় তথ্য বাংলা ও ইংরেজিতে উপস্থাপন করা হয়েছে।


উদ্বোধনী অনুষ্ঠানে পরবর্তী প্রজন্মের নারীদের উড্ডয়ন, এভিয়েশন রক্ষণাবেক্ষণ প্রকৌশল, বিমানসংক্রান্ত বিষয়ে দক্ষতা অর্জনের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এনজিএপি শিক্ষাবৃত্তি’ প্রদান করা হয়।

এ ছাড়া বিমানবন্দরসংলগ্ন অঞ্চলে অবকাঠামো নির্মাণে উচ্চতা ছাড়পত্র প্রদানের জন্য হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম নামে একটি অ্যাপেরও উদ্বোধন করা হয়।