কালো টাকা সাদা করার বিধান বাতিল

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৪:১৬ অপরাহ্ণ ২৮৭ বার পঠিত
কালো টাকা সাদা করার বিধান বাতিল

ঢাকা প্রেস নিউজ


অন্তর্বর্তী সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার একটি বিতর্কিত সিদ্ধান্ত গ্রহণ করেছে। চলতি অর্থবছরের বাজেট থেকে কালো টাকা সাদা করার বিধান বাতিল করে দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তটি বৃহস্পতিবার (২৯ আগস্ট) প্রধান উপদেষ্টার বাসভবনে অনুষ্ঠিত একটি সভায় গৃহীত হয়।

 

গত জুলাইয়ে অনুমোদিত বাজেটে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধ করার নিয়ম চালু করেছিল। এই সিদ্ধান্ত তীব্র সমালোচনার মুখোমুখি হয়। কারণ, বৈধ করদাতাদেরকে ৩০ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হয়, যা অন্যায় বলে মনে করা হয়েছিল। সমালোচকরা দাবি করেছিলেন যে, এই নিয়মের ফলে আর্থিক খাতের অনিয়ম বাড়তে পারে।

 

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিও (এফবিসিসিআই) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এবং কালো টাকা সাদা করার সুযোগ বাতিল করার আহ্বান জানিয়েছিল।

 

২০২০-২১ অর্থবছরেও ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধকরণের সুযোগ দেওয়া হয়েছিল। এনবিআরের তথ্য অনুযায়ী, প্রায় ১১ হাজার ৮৩৯ জন প্রায় ২০ হাজার ৫০০ কোটি টাকা বৈধ করেছিলেন। যদিও এতে দুই হাজার ৬৪ কোটি টাকা রাজস্ব আয় হয়েছিল, তবে এই নিয়মের দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে প্রশ্ন উঠেছিল।

 

অন্তর্বর্তী সরকারের এই সিদ্ধান্ত আর্থিক খাতে স্বচ্ছতা আনতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে পারে। তবে এই সিদ্ধান্তের দীর্ঘমেয়াদি প্রভাব কী হবে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।