রাজশাহীতে পদ্মার পানি বেড়েছে: ফারাক্কা ব্যারাজের প্রভাব

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৭:১৫ অপরাহ্ণ ৫০৪ বার পঠিত
রাজশাহীতে পদ্মার পানি বেড়েছে: ফারাক্কা ব্যারাজের প্রভাব

ঢাকা প্রেস
রাজশাহী প্রতিনিধি:-


রাজশাহী, ২৯ আগস্ট: ভারতের ফারাক্কা ব্যারাজের গেট খোলার পর থেকে রাজশাহীতে পদ্মা নদীর পানির উচ্চতা ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে রাজশাহী শহরের বড়কুঠি পয়েন্টে পানির উচ্চতা ১৬.৩৪ মিটারে দাঁড়িয়েছে, যা এর আগের দিনের তুলনায় ৪ সেন্টিমিটার বেশি।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, গত বুধবার থেকে পানির উচ্চতা ধীরে ধীরে বাড়তে থাকে। বোর্ডের পানির উচ্চতা পরিমাপকারী এনামুল হক জানান, বৃহস্পতিবার সারাদিন ধরে পানির উচ্চতা বৃদ্ধির ধারা অব্যাহত ছিল।
 

ফারাক্কা ব্যারাজ ও পদ্মার জলস্তর:

ফারাক্কা ব্যারাজ: ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত এই ব্যারাজটি গঙ্গা নদীর উপর নির্মিত। প্রতি বছর বর্ষা মৌসুমে গঙ্গায় পানির স্তর বৃদ্ধি পেলে ব্যারাজের গেট খুলে দেওয়া হয়।

পদ্মার জলস্তর: ফারাক্কা ব্যারাজের গেট খোলার ফলে পদ্মা নদীতে পানির প্রবাহ বৃদ্ধি পায় এবং এর ফলে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে রাজশাহীতে পদ্মার জলস্তর বেড়ে যায়।
 

পানি বৃদ্ধির কারণ ও প্রভাব:

ফারাক্কা ব্যারাজের প্রভাব: ফারাক্কা ব্যারাজের গেট খোলা হওয়াই পদ্মার জলস্তর বৃদ্ধির প্রধান কারণ।

বর্ষা মৌসুম: বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টিপাতও পদ্মার জলস্তর বৃদ্ধিতে ভূমিকা রাখে।

প্রভাব: পদ্মার জলস্তর বৃদ্ধির ফলে নদীর তীরবর্তী এলাকায় বন্যার আশঙ্কা সৃষ্টি হতে পারে। এছাড়া, কৃষি জমি ডুবে যাওয়া, যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়া ইত্যাদি সমস্যাও দেখা দিতে পারে।
 

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর জানান, ফারাক্কা ব্যারাজের গেট খোলা সাধারণ ঘটনা এবং এতে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তবে, তিনি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।
 

সরকার পদ্মার জলস্তর বৃদ্ধির পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। বন্যা প্রতিরোধ ও ত্রাণ কার্যক্রম শক্তিশালী করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।