সিএনজি স্টেশন মালিকদের কমিশন বৃদ্ধির দাবি:

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০১:০৯ অপরাহ্ণ ৪৯৩ বার পঠিত
সিএনজি স্টেশন মালিকদের কমিশন বৃদ্ধির দাবি:

ঢাকা প্রেসঃ

বিদ্যুৎ ও ডলারের মূল্য বৃদ্ধিতে খরচ বেড়ে যাওয়ায় প্রতি ঘনমিটার গ্যাস বিক্রির বিপরীতে পাঁচ টাকা দশ
পয়সা কমিশন (মার্জিন) বাড়ানোর দাবি জানিয়েছেন সিএনজি স্টেশন মালিকরা। গতকাল রোববার রাজধানীর সেগুনবাগিচা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন।

 

সিএনজি স্টেশন মালিকরা প্রতি ঘনমিটার গ্যাস বিক্রির জন্য তাদের বর্তমান কমিশন ৮ টাকা থেকে বাড়িয়ে ১৩ টাকা ১০ পয়সা করার দাবি জানিয়েছেন।

তাদের যুক্তি হলো: বিদ্যুৎ ও ডলারের মূল্য বৃদ্ধির ফলে তাদের খরচ বেড়েছে। ২০১৫ সাল থেকে তাদের কমিশন একই রয়েছে। কমিশন না বাড়ালে অনেক স্টেশন বন্ধ হয়ে যেতে পারে।

 

যদি সিএনজি স্টেশন মালিকদের দাবি মেনে নেওয়া হয়, তাহলে জ্বালানি বিভাগ ফিড গ্যাসের দাম বাড়াতে পারে, যার ফলে গ্রাহকদের জন্য সিএনজি গ্যাসের দাম বাড়তে পারে। বর্তমানে অনেক গ্রাহকই গ্যাস সংকটের সম্মুখীন, তাই তাদের জন্য আরও বেশি দাম বহন করা কঠিন হতে পারে।

সিএনজি গ্যাস অনেক যানবাহনের জন্য জ্বালানী হিসেবে ব্যবহৃত হয়। যদি এর দাম বৃদ্ধি পায়, তাহলে পরিবহন খরচও বাড়তে পারে। এর ফলে জনগণের জীবনযাত্রার খরচ বৃদ্ধি পেতে পারে।

কমিশন বৃদ্ধি পেলে সিএনজি স্টেশন মালিকদের লাভ বৃদ্ধি পেতে পারে। এতে করে নতুন সিএনজি স্টেশন স্থাপনের উৎসাহ বৃদ্ধি পেতে পারে। তবে, যদি গ্যাসের দাম বেড়ে যায়, তাহলে গ্রাহকদের চাহিদা কমে যেতে পারে, যার ফলে বিদ্যমান স্টেশনগুলোর ব্যবসা ব্যাহত হতে পারে।

 

সরকার কর্তৃক ভর্তুকি: সরকার সিএনজি স্টেশন মালিকদের ভর্তুকি প্রদান করতে পারে যাতে তাদের খরচ কমে এবং কমিশন বৃদ্ধির প্রয়োজন না হয়।

ফিড গ্যাসের দাম সমন্বয়: জ্বালানি বিভাগ ফিড গ্যাসের দাম সমন্বয় করতে পারে যাতে সিএনজি স্টেশন মালিকদের লাভহানি হয় না এবং গ্রাহকদের উপরও বেশি চাপ না পড়ে।

বিকল্প জ্বালানীর ব্যবহার: সরকার বিকল্প জ্বালানীর ব্যবহার বাড়ানোর পদক্ষেপ নিতে পারে যাতে সিএনজির উপর নির্ভরতা কমে।

 

সিএনজি স্টেশন মালিকদের কমিশন বৃদ্ধির দাবি গ্রাহক, পরিবহন খরচ এবং সিএনজি স্টেশন ব্যবসার উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে। সরকারকে সকলের স্বার্থ বিবেচনা করে একটি সুষ্ঠু সমাধান বের করতে হবে।