রাঙামাটির সাজেকে আটকা পর্যটকদের উদ্ধার: সেনাবাহিনীর দ্রুত উদ্যোগ

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৪ ০৩:১৬ অপরাহ্ণ ৫৭৯ বার পঠিত
রাঙামাটির সাজেকে আটকা পর্যটকদের উদ্ধার: সেনাবাহিনীর দ্রুত উদ্যোগ

ঢাকা প্রেস
রাঙ্গামাটি প্রতিনিধি:-


রাঙ্গামাটির সাজেক পর্যটন কেন্দ্রে হঠাৎ বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় বেশ কয়েকজন পর্যটক আটকে পড়েছিলেন।
অতিবৃষ্টির কারণে কাসালং নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে এবং সাজেক যাওয়ার পথে বেশ কয়েকটি স্থানে পানি জমে যায়। এছাড়া, ভূমিধসের কারণে সাজেকের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে।

 

এই বিপর্যয়কালীন পরিস্থিতিতে বাংলাদেশ সেনাবাহিনী দ্রুত মাঠে নেমে আসে এবং আটকে পড়া প্রায় ২৬০ জন পর্যটককে নিরাপদে উদ্ধার করে। সেনাবাহিনীর বাঘাইহাট জোনের তত্ত্বাবধানে এবং স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় রাস্তা মেরামত করে যান চলাচল উপযোগী করা হয়। এরপর ৭৩টি যানবাহনের মাধ্যমে সকল পর্যটককে নিরাপদে তাদের গন্তব্যে পৌঁছে দেওয়া হয়।
 

এছাড়াও, স্থানীয় রিসোর্ট মালিকরা আটকে পড়া পর্যটকদের সর্বাত্মক সহযোগিতা করে। তারা পর্যটকদের থাকার ব্যবস্থা এবং খাবারের ব্যবস্থা করে তাদের দুর্দশা লাঘবে সাহায্য করে।
 

সেনাবাহিনী এবং স্থানীয় বাসিন্দাদের এই দ্রুত উদ্যোগের ফলে সাজেকে আটকে পড়া পর্যটকরা নিরাপদে বাড়ি ফিরতে পেরেছেন। এই ঘটনা প্রমাণ করে যে, বিপর্যয়কালীন পরিস্থিতিতে সরকারি প্রশাসন, সেনাবাহিনী এবং স্থানীয় জনগণ একত্রে কাজ করলে কতটা দ্রুত এবং কার্যকরীভাবে মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করা সম্ভব।
 

এই ঘটনা থেকে আমরা শিক্ষা নিতে পারি যে, প্রাকৃতিক দুর্যোগের জন্য সর্বদা প্রস্তুত থাকা জরুরি। সরকারকে এবং স্থানীয় প্রশাসনকে এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় আরও ভালোভাবে প্রস্তুত থাকতে হবে।