ইসরায়েলের কর্তৃপক্ষ জেরুজালেমে আল-জাজিরার অফিসে তল্লাশি চালিয়েছে:

প্রকাশকালঃ ০৬ মে ২০২৪ ১০:১৯ পূর্বাহ্ণ ১৬৩৪ বার পঠিত
ইসরায়েলের কর্তৃপক্ষ জেরুজালেমে আল-জাজিরার অফিসে তল্লাশি চালিয়েছে:

ইসরায়েলের রাজধানী জেরুজালেমের একটি হোটেল কক্ষে রোববার তল্লাশি চালিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা কক্ষটিকে নিজেদের কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছিল।

ঢাকা প্রেসঃ
রোববার, ইসরায়েলি কর্তৃপক্ষ জেরুজালেমের একটি হোটেল কক্ষে তল্লাশি চালিয়েছে যেখানে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা তাদের কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছিল।

এই অভিযানটি ইসরায়েলের মন্ত্রিসভায় আল-জাজিরার কার্যক্রম বন্ধের সিদ্ধান্তের পর পরিচালিত হয়।

আল-জাজিরা ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ করেছে ইসরায়েল।

আল-জাজিরা তল্লাশিকে "অপরাধমূলক পদক্ষেপ" বলে অভিহিত করেছে এবং ইসরায়েলের অভিযোগকে "বিপজ্জনক" এবং "হাস্যকর মিথ্যাচার" বলে উল্লেখ করেছে।

টেলিভিশন চ্যানেলটি এমন অভিযোগ তাদের সাংবাদিকদের ঝুঁকিতে ফেলেছে বলে দাবি করেছে এবং আইনি পদক্ষেপ নেওয়ার অধিকার রয়েছে বলে জানিয়েছে।

 

গতকাল, ইসরায়েলের মন্ত্রিসভা গাজা যুদ্ধ চলাকালীন আল-জাজিরার স্থানীয় কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেছেন, "উসকানিদাতা চ্যানেল আল-জাজিরা ইসরায়েলে বন্ধ হবে।"

রোববার, ইসরায়েলি কর্মকর্তারা জেরুজালেমের একটি হোটেলে অবস্থিত আল-জাজিরার অফিসে তল্লাশি চালান। তল্লাশির সময়, কর্মকর্তারা ক্যামেরা এবং অন্যান্য সরঞ্জাম ভেঙে ফেলেন এবং জব্দ করে নিয়ে যান।

আল-জাজিরা জানিয়েছে যে তাদের পূর্ব জেরুজালেমে অবস্থিত কার্যালয়ে তল্লাশি চালানো হয়েছে। তারা এই তল্লাশিকে "অপরাধমূলক পদক্ষেপ" বলে অভিহিত করেছে এবং ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ করার বিষয়ে "বিপজ্জনক" এবং "হাস্যকর মিথ্যাচার" বলে উল্লেখ করেছে।

আল-জাজিরা আরও বলেছে যে এই অভিযোগ তাদের সাংবাদিকদের ঝুঁকিতে ফেলেছে এবং তারা আইনি পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে।

 

গত অক্টোবরে, ইসরায়েল গাজায় সামরিক অভিযান শুরু করে। তখন থেকে এই অভিযানের সমালোচনায় সক্রিয় আল-জাজিরা। গাজা যুদ্ধের খবর গুরুত্ব দিয়ে প্রচার করছে তারা। এতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রোষানলে পড়ে সংবাদমাধ্যমটি।

 

ইসরায়েলের আল-জাজিরার কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত।