সান অ্যালার্জি এড়ানোর উপায়

প্রকাশকালঃ ২১ এপ্রিল ২০২৪ ০৩:৪৫ অপরাহ্ণ ১৫৮ বার পঠিত
সান অ্যালার্জি এড়ানোর উপায়

 অফিসে সারাদিন বসে কাজ করলে নাহয় অসুস্থ হওয়ার ঝুঁকি অনেকের নেই। কিন্তু যারা বাইরে ছুটে বেড়ান? তাদের ‘হিট স্ট্রোক’ নিয়ে ভাবনা তো আছেই আর সেটা না হলেও ‘সান অ্যালার্জি’ এর বিষয়টাও ভাবতে হয়। রোদে ঘুরে এক সময় শরীরে লাল লাল কিছু র‍্যাশ দেখা যায়। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একটি প্রতিবেদনে এটিকে ফটোসেনসিটিভিটি। ওই প্রতিবেদনে জানা যায়, গরম ছাড়াও এই সমস্যা হতে পারে। স্বাভাবিকভাবে যাদের এ সমস্যা হয় তখন তাকে পলিমরফাস লাইট ইরাপশন সিম্পটম্প বলা হয়। অনেকের ত্বকের ভিত্তিতে এমন সমস্যা হয়েই থাকে। কিন্তু তীব্র গরমেও অনেকের এই সমস্যা হয়। যখন শরীর প্রচুর ঘাম ত্যাগ করে তখন ত্বকে এমন র‍্যাশ দেখা দেয়। এই সমস্যা এড়াবেন যেভাবে: 

 

তাপদাহে ‘সান অ্যালার্জি’ এড়াতে SPF 30 বা তার বেশি সহ ব্যাপক স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন এবং প্রতি দুই ঘন্টা পরপর এবং ঘাম হলে বা সাঁতার কাটার পরে পুনরায় প্রয়োগ করুন।ছাতা, টুপি এবং রোদচশমা ব্যবহার করুন।সূর্যের সবচেয়ে তীব্র সময় (সকাল 10টা থেকে বিকেল 4টা) এড়িয়ে চলুন। 

 

শরীরে একেবারে ঘাম বেশি হওয়া সমস্যার। আবার ঘাম না হওয়াও সমস্যা। ঘাম না হওয়া মানে পানিশূণ্যতা। তাই পানি পান করুন। শরীরকে হাইড্রেটেড রাখুন। বাইরে বেরুলে পানির বোতল রাখবেন। মাঝেমধ্যে গলা ভিজিয়ে নিন।