নোয়াখালীতে ভয়াবহ বন্যা: লাখো মানুষের দুর্ভোগ

প্রকাশকালঃ ২০ আগu ২০২৪ ০৫:০৩ অপরাহ্ণ ৪৩৯ বার পঠিত
নোয়াখালীতে ভয়াবহ বন্যা: লাখো মানুষের দুর্ভোগ

ঢাকা প্রেস
নোয়াখালী প্রতিনিধি:-


টানা বৃষ্টিপাতের কারণে নোয়াখালী জেলা পুরোপুরি প্লাবিত হয়েছে। জেলার প্রায় সবকটি উপজেলাই পানির নিচে চলে গেছে। বসতবাড়ি, সড়ক, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সবকিছুই পানিতে ডুবে যাওয়ায় লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

 

কৃষি ও অর্থনীতির ওপর প্রভাব:

এই বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষকরা। আমন ধানের বীজতলা ডুবে যাওয়ায় ফসল উৎপাদনে ব্যাপক ধাক্কা লেগেছে। অনেক কৃষক খেতে আমন লাগাতেও পারছেন না। ফলে জেলার অর্থনীতির ওপর এর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।
 

সরকারি পদক্ষেপ:

এই বিপর্যয়ে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। জেলা প্রশাসন জলাবদ্ধতা নিরসনে কাজ করছে এবং বন্যাক্ষত মানুষকে আশ্রয় দেওয়ার ব্যবস্থা করছে। সেনাবাহিনীকেও এই কাজে সহায়তা করতে অনুরোধ করা হয়েছে।
 

আবহাওয়াবিদের মন্তব্য:

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে এত বৃষ্টি হয়েছে। আগামী কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তাই সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
 

স্থানীয়দের দাবি:

স্থানীয়রা দ্রুত পানি নিষ্কাশনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা বলছেন, পানি নিষ্কাশন ব্যবস্থা যদি ভালো না হয় তাহলে দীর্ঘদিন দুর্ভোগ সহ্য করতে হবে।
 

রেকর্ড পরিমাণ বৃষ্টি:

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, এত পরিমাণ বৃষ্টি নোয়াখালীতে বিগত ২০ বছরে হয়নি। জোয়ারের কারণে পানি নামতে সময় লাগছে।

 

নোয়াখালীতে ভয়াবহ বন্যায় লাখো মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়েছে। সরকার ও স্থানীয় প্রশাসন এই বিপর্যয় মোকাবিলায় কাজ করছে। তবে দীর্ঘদিনের জন্য এই দুর্ভোগ সহ্য করতে হতে পারে।