চিকিৎসকদের শহীদ মিনারে অবস্থান ও তাদের তিন দফা দাবি

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ০২:৪৩ অপরাহ্ণ ৪৫৬ বার পঠিত
চিকিৎসকদের শহীদ মিনারে অবস্থান ও তাদের তিন দফা দাবি

ঢাকা প্রেস নিউজ
বিএমডিসি-র বিরুদ্ধে চিকিৎসকদের আন্দোলন:


 

বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এর বিভিন্ন সিদ্ধান্তের বিরুদ্ধে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেছেন চিকিৎসকরা। বুধবার (২১ আগস্ট) বেলা ১১টা থেকে শুরু হওয়া এই কর্মসূচির মূল উদ্দেশ্য ছিল বিএমডিসিকে তাদের তিন দফা দাবি মেনে নিতে বাধ্য করা।
 

চিকিৎসকদের দাবি:

চিকিৎসকরা তিনটি প্রধান দাবি তুলে ধরেছেন:

১,ডাক্তারের পদবীর অপব্যবহার রোধ: চিকিৎসকরা দাবি করেছেন যে, এমবিবিএস বা বিডিএস ডিগ্রিধারী ব্যতীত অন্য কেউ ডাক্তারের পদবী ব্যবহার করতে না পারে।

২,মেডিকেল সহকারীদের পরিচয় নিশ্চিতকরণ: মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাধারীদের বিএমডিসি আইন অনুযায়ী মেডিকেল সহকারী হিসেবে পরিচয় দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

৩,অনধিকৃত ওষুধ প্রেসক্রাইব করার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ: মেডিকেল সহকারীদের জন্য নির্ধারিত ওষুধের বাইরে অন্য কোনো ওষুধ প্রেসক্রাইব করার বিরুদ্ধে বিএমডিসি আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন চিকিৎসকরা।
 

অন্যান্য দাবি ও কর্মসূচি:

এছাড়াও, চিকিৎসকরা বিএমডিসি কর্মকর্তাদের অপসারণের দাবি জানিয়েছেন। তারা বিএমডিসি কর্তৃক ম্যাটস, ডিএমএফ, এলএমএফ পাস করা মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ‘ডিপ্লোমা মেডিকেল প্র্যাকটিশনার’ হিসেবে বিবেচিত করার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শহীদ মিনারে সমবেত হওয়া চিকিৎসকরা পরবর্তীতে বিএমডিসিতে একটি প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন।
 

মার্চ টু বিএমডিসি কর্মসূচি:

এই অবস্থান কর্মসূচি ‘মার্চ টু বিএমডিসি’ কর্মসূচির একটি অংশ। এই কর্মসূচির মূল লক্ষ্য হল বিএমডিসিকে চিকিৎসকদের দাবিগুলো মেনে নিতে বাধ্য করা।

 

চিকিৎসকদের এই আন্দোলন স্বাস্থ্য খাতে সুশাসন ও মানসম্পন্ন সেবা নিশ্চিত করার দিকে ইঙ্গিত করে। তাদের দাবিগুলো যৌক্তিক বলে মনে করা হয় এবং এগুলোর প্রতি বিএমডিসির দৃষ্টি আকর্ষণ করা জরুরি।