কোমল পানীয়ের দাম বাড়ছে: বাজেটে কর বৃদ্ধি

প্রকাশকালঃ ০৬ জুন ২০২৪ ০৫:৩৬ অপরাহ্ণ ৮১ বার পঠিত
কোমল পানীয়ের দাম বাড়ছে: বাজেটে কর বৃদ্ধি

ঢাকা প্রেসঃ
২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কার্বোনেটেড বেভারেজ (কোমল পানীয়) এর উপর টার্নওভার কর ০.৬% থেকে ৩% বৃদ্ধি করা হয়েছে। এর ফলে কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি কর দিতে হবে। এই বর্ধিত করের খরচ পুষিয়ে নিতে তারা পানীয়ের দাম বাড়াতে পারে।

বৈশ্বিক বাজারে মূল্যস্ফীতি: বর্তমানে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে কোমল পানীয় তৈরির জন্য প্রয়োজনীয় উপাদানের দামও বেড়েছে। এই বর্ধিত খরচ পুষিয়ে নিতেও কোম্পানিগুলো পানীয়ের দাম বাড়াতে পারে।

পরিবহন খরচ বৃদ্ধি: জ্বালানির দাম বৃদ্ধির ফলে পরিবহন খরচও বেড়েছে। এর ফলে কোমল পানীয় বাজারজাত করার খরচও বেড়েছে। এই বর্ধিত খরচ পুষিয়ে নিতেও কোম্পানিগুলো পানীয়ের দাম বাড়াতে পারে।

 

কোমল পানীয়ের দাম বৃদ্ধি গ্রাহকদের জন্য नकारात्मक প্রভাব ফেলবে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের জন্য এটি বেশি বোঝা হয়ে দাঁড়াবে। অনেকেই হয়তো নিয়মিত কোমল পানীয় কেনা কমিয়ে দেবেন। কোমল পানীয়ের দাম বৃদ্ধির ফলে এর বিক্রয় কমে যেতে পারে। তবে, গ্রীষ্মের মাসগুলোতে এর চাহিদা বেশি থাকে, তাই বিক্রয়ের উপর তেমন প্রভাব নাও পড়তে পারে। কোমল পানীয়ের দাম বৃদ্ধির ফলে লেবুর শরবত, ফলের রস, বোতলজাত পানি ইত্যাদির বিক্রয় বৃদ্ধি পেতে পারে।