স্বাস্থ্যের উপকারিতায় লেবু পানি

প্রকাশকালঃ ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৭ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
স্বাস্থ্যের  উপকারিতায়  লেবু পানি

কেন প্রতিদিন এক গ্লাস লেবু পানি খাওয়া উচিত, জেনে নিন শরীর সুস্থ রাখতে হলে বিভিন্ন সুঅভ্যাস রপ্ত করার বিকল্প কিছু নেই। দিনে ৭-৮ গ্লাস পানি পান করা তেমনই এক সুঅভ্যাস। অন্যদিকে লেবুতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভীষণ কার্যকর। 



লেবুর রসে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের কালচে দাগছোপ দূর করে। ত্বকের জৌলুস বাড়াতে সাহায্য করে লেবুর রস। স্কিন ডিটক্সিফিকেশনেও সাহায্য করে লেবুর রস বা লেবুজল। তাই বাড়িতে কোনও ফেসপ্যাক বা স্ক্রাব তৈরি করলে সেখানে মিশিয়ে নিয়ে পারেন লেবুর রস।লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই লেবুপানি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের জোগান দেয়। আবার গবেষকদের মতে, ভিটামিন সি বলিরেখার পড়তে দেয় না। ভিটামিন সির কোলাজেন ত্বকের সুরক্ষায় কাজ করে। তবে অতিরিক্ত ভিটামিন-সি থাকায় লেবু দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। তাই লেবুপানি পান করলে অবশ্যই কুলি করে মুখ ধুয়ে নিতে হবে। আর যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তারা এড়িয়ে চলবেন বা চিকিৎসকের পরামর্শ নিয়ে লেবুপানি পান করবেন।

 

ভিটামিন সি সংবহনতন্ত্রের রোগ, স্ট্রোকের ঝুঁকি এবং রক্তচাপ কমাতে পারে। লেবু ভিটামিন-সি’র একটি ভালো উৎস। বিশেষজ্ঞদের মতে, একটি লেবুর রসে প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন-সি থাকে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রয়োজনীয় ভিটামিন-সি’র পরিমাণ দৈনিক ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম।