মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি আদায়ে লাগাতার অবরোধে ৭ কলেজের শিক্ষার্থীরা

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৩ ০৩:০৯ অপরাহ্ণ ১৬২ বার পঠিত
মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি আদায়ে লাগাতার অবরোধে ৭ কলেজের শিক্ষার্থীরা

সিজিপিএ'র শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের। এ দাবি আদায়ের জন্য লাগাতার অবরোধ কর্মসূচি গ্রহণ করেছে শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় দাবি আদায় হওয়ার আগ পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

অবরোধ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, আমাদের দাবি যৌক্তিক। ঢাবি পরীক্ষার ফলাফল দিতে দেরি করছে। আমরা ফাইনাল পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে ইনকোর্স পরীক্ষাতেও অংশ নেই। কিন্তু ঢাবি দেরি করে ফলাফল প্রকাশ করে। 


এক্ষেত্রে তিন বিষয়ে অকার্যকর হলে ফাইনাল পরীক্ষায় অংশ নেওয়া যাবে না। এতে আমরা পড়াশোনায় চরম ক্ষতিগ্রস্ত হয়েছি। শিক্ষার্থীরা আরো বলেন, আমাদের ফলাফল দেওয়ার কথা ছিল তিন মাসের ভেতরে কিন্তু নয় মাস পর ফলাফল ঘোষণা করেছে।

আমরা যতটুকু জানি দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্সের ক্ষেত্রে মানোন্নয়নের ব্যবস্থা রয়েছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে আমরা মানোন্নয়ন দেওয়ার পদ্ধতি থেকে বঞ্চিত হচ্ছি। আর এটা শুধু সাত কলেজের বেলাই হচ্ছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র ও ঢাকা কলেজের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ বলেন, 'আমরা খুবই আশ্চর্য হয়েছি যে শিক্ষকরা আমাদের দাবি মেনে নিচ্ছেন না। গত রবিবার আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেই। সেদিনও বিশ্ববিদ্যালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।


কিন্তু আমরা কোনো ধরনের ফলাফল দেখতে পাই না। আমাদের সিদ্ধান্ত ছিল ২৪ ঘণ্টার মধ্যে আমাদের দাবি না মানা হলে আমরা আমরণ অনশন কর্মসূচি গ্রহণ করব। কিন্তু সকল শিক্ষার্থীদের সিদ্ধান্তে আমরা আমাদের সেই সিদ্ধান্ত থেকে ফিরে এসেছি। তবে যতদিন আমাদের দাবি মেনে নেওয়া না হবে ততদিন পর্যন্ত আমরা লাগাতার অবরোধ কর্মসূচি চালিয়ে যাব।'

অবরোধ কর্মসূচির আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হয় আন্দোলনরত শিক্ষার্থীরা। সেখান থেকে মিছিল নিয়ে ঢাবি ক্যাম্পাস হয়ে নীলক্ষেত মোড়ে এসে রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা।