মিসরের নতুন রাজধানীতে বিলাসবহুল মসজিদ, ক্ষুব্ধ জনগণ

প্রকাশকালঃ ০৫ এপ্রিল ২০২৩ ১১:১৭ পূর্বাহ্ণ ৩৮৪ বার পঠিত
মিসরের নতুন রাজধানীতে বিলাসবহুল মসজিদ, ক্ষুব্ধ জনগণ

মিসর তার নতুন প্রশাসনিক রাজধানী শহরে একটি রেকর্ড-ব্রেকিং মসজিদ নির্মাণ করেছে। এই মসজিদ নির্মাণে অতিরিক্ত খরচ ও জাঁকজমকপূর্ণতায় সমালোচনার সৃষ্টি হয়েছে। দেশটির সরকার মরুভূমিতে নতুন একটি শহর তৈরি করছে। যাতে জনগণকে কায়রো থেকে সেখানে সরিয়ে নেওয়া যায়। খবর বিবিসি।

কিন্তু নতুন এই কেন্দ্র ও মসজিদ উদ্বোধন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। কারণ, এটি এমন একটি সময়ে নির্মাণ করা হয়েছে যখন মিসরের সাধারণ মানুষ ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির সঙ্গে লড়াই করছে। মার্চ মাসে দেশটির মূল্যস্ফীতি ৩০% এর ওপরে চলে এসেছে।

মিসরের নতুন প্রশাসনিক রাজধানী কায়রো থেকে ৪৫ কিমি (২৮ মাইল) পূর্বে নির্মিত হয়েছে। এই শহরের ইসলামিক কালচারাল সেন্টারে গ্র্যান্ড মসজিদও রয়েছে, যা ১৯ হাজার বর্গ মিটারেরও বেশি জুড়ে রয়েছে। এটি ১ লাখ ৭ হাজার মানুষের ধারণক্ষমতা সম্পন্ন ।

মসজিদটি নির্মাণে ৮০০ মিলিয়ন মিশরীয় পাউন্ড খরচ হয়েছে এবং এটি আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম মসজিদ।

দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানায়, এই মসজিদটি তিনটি বিশ্ব রেকর্ড ভেঙেছে। উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি উপস্থিত ছিলেন। এটিকে মিশরের ‘মহানুভাবতা’ দেখানো হিসেবে বর্ণনা করলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা হচ্ছে। 

বর্তমানে মিশর অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে। দেশটির মূল্যস্ফীতি গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এমনকি দেশটি তাদের বাজেট ঘাটতি কমাতে উপসাগরীয় বিনিয়োগকারীদের কাছে রাষ্ট্রীয় সম্পদ বিক্রি করে আসছে।