এসটিপি ছাড়া নতুন ভবন নির্মাণের অনুমোদন নেই: গণপূর্তমন্ত্রী

প্রকাশকালঃ ২৭ এপ্রিল ২০২৪ ০১:২১ অপরাহ্ণ ১৫০ বার পঠিত
এসটিপি ছাড়া নতুন ভবন নির্মাণের অনুমোদন নেই: গণপূর্তমন্ত্রী

             অনুষ্ঠানে বক্তব্য দেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।



গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী ঘোষণা করেছেন যে, নতুন ভবন নির্মাণের জন্য এখন থেকে সোয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) স্থাপন বাধ্যতামূলক।

এই পদক্ষেপ নেওয়ার উদ্দেশ্য হল নদী ও খালগুলোকে দূষণমুক্ত করা এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করা।

রাজউক, গণপূর্ত ও জাতীয় গৃহায়ন দপ্তর সহ সংশ্লিষ্ট সকল দপ্তরকে এই নির্দেশিকা কঠোরভাবে বাস্তবায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী জানিয়েছেন যে, পরিবেশ রক্ষা এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করার জন্য সরকার নতুন নীতিমালা প্রণয়ন করেছে। এই নীতিমালার तहत, এখন থেকে যেকোনো নতুন ভবন নির্মাণের জন্য এসটিপি স্থাপন করা বাধ্যতামূলক।

মন্ত্রী আরও বলেছেন যে, প্রতিটি নাগরিকের আবাসন অধিকার নিশ্চিত করা সরকারের দায়িত্ব। শুধুমাত্র সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নয়, বরং মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের জন্যও। বর্তমান সরকার বেসরকারি খাতকে উৎসাহিত করে দেশে পর্যাপ্ত আবাসন নিশ্চিত করার জন্য কাজ করছে।

 

এই নতুন নীতিমালার প্রশংসা করেছেন পরিবেশবিদ ও নগর পরিকল্পনাবিদরা। তারা মনে করেন যে এটি নদী ও খালগুলোর দূষণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং টেকসই নগরায়নে সহায়তা করবে।

তবে, কিছু ব্যবসায়ী মনে করছেন যে এই নতুন নীতিমালা ভবন নির্মাণকে আরও ব্যয়বহুল করে তুলবে। তারা সরকারকে এসটিপি স্থাপনের জন্য ভর্তুকি প্রদানের দাবি জানিয়েছেন।

 

এসটিপি ছাড়া নতুন ভবন নির্মাণের অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত পরিবেশ রক্ষা এবং টেকসই নগরায়ন নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই নীতিমালা দীর্ঘমেয়াদে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।